ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

আবারও বেড়েছে কাঁচা মরিচের ঝাল

প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪২ | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৪৭

চলতি বছরের জুন-জুলাই মাসে দামের রেকর্ড করেছিল কাঁচা মরিচ। নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম তখন কেজি প্রতি হাজার টাকা ছাড়িয়েছিল। মাঝে আমদানিসহ ভোক্তা অধিকারের তদারকিতে দাম কমেছিল কাঁচা মরিচের। কিন্তু এখন আবারও চোখ রাঙাচ্ছে কাঁচা মরিচের ঝাল।

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) রাাজধানীর কারওয়ান বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৪০-২৮০ টাকা দরে।

গত ৪৮ ঘণ্টার ব্যবধানে কাঁচা মরিচের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে বলে জানান ভোক্তারা। এর সঙ্গে বেড়েছে পেঁয়াজের দামও। কাঁচা মরিচের ঝাল আর পেঁয়াজের ঝাঁজে নাভিশ্বাস ক্রেতাদের।

ভোক্তারা হঠাৎ করে এ দুটি পণ্যের দাম বৃদ্ধির কোনো কারণ খুঁজে পাননি। তবে ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ থাকায় দাম বেড়েছে। আমদানি বন্ধ থাকায় বেড়েছে দেশি মরিচের দামও।

এদিকে দাম নির্ধারণের দুই সপ্তাহ পার হলেও বাজারে নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না আলু।

ভোক্তা জানান, শুধু দাম নির্ধারণই করা হয়েছে। কোনো মনিটরিং হচ্ছে না। কোথাও সরকার নির্ধারিত দাম অর্থ্যাৎ ৩৫-৩৬ টাকা কেজিতে আলু বিক্রি হচ্ছে না। কারওয়ান বাজার ঘুরে দেখা যায়, সরকারের বেঁধে দেয়া দামে বিক্রি হচ্ছে না আলু, পেঁয়াজ, ডিম। চাল এবং শাকসবজির দামও বাড়তি। বাজারে পেঁপে প্রতি কেজি ২৫-৩০ টাকা, বেগুন ৬০-৭০ টাকা, করলা ৬০-৭০ টাকা, ধুন্দল ৫০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, শসা ৬০ টাকা, গাজর ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগির দাম কিছুটা কমলেও কমেনি সোনালি ও দেশি মুরগির দাম।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ