ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

লাখের ঘর থেকে নামল সোনা

প্রকাশনার সময়: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ২১:১৯
ফাইল ছবি

লাখ টাকা পেরেনো সোনার দাম সামান্য কমে আবার লাখের নিচে নেমেছে। সবচেয়ে ভালো মানের সোনার ভরি ১ হাজার ২৮৩ টাকা কমিয়ে ৯৯ হাজার ৯৬০ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বুধবার (২৭ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, নতুন এ দাম বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) মূল্য কমেছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনার দাম পড়বে ৯৯ হাজার ৯৬০ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম পড়বে ৯৫ হাজার ৪১১ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৮১ হাজার ৭৬৫ টাকা এবং সনাতম পদ্ধতির প্রতি ভরির দাম ৬৮ হাজার ১১৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৪ আগস্ট সোনার দাম দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায়। সে সময়ে সবচেয়ে ভালো মানের সোনার ভরি ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ১ লাখ ১ হাজার ২৪৩ টাকা নির্ধারণ করে বাজুস।

এছাড়া ২১ ক্যারেটের সোনার ভরি ৯৬ হাজার ৬৩৬ টাকা, ১৮ ক্যারেটের সোনার ভরি ৮২ হাজার ৮১৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম নির্ধারণ করা হয় ৬৯ হাজার ৫০ টাকা। এ দাম কার্যকর হয় ২৫ আগস্ট থেকে।

তার আগে চলতি মাসের ১৭ আগস্ট সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছিল বাজুস। যা ১৮ আগস্ট থেকে কার্যকর হয়। সে সময় ২২ ক্যারেটের সোনার দাম ১ হাজার ৭৫০ টাকা কমিয়ে ৯৯ হাজার ২৭ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া ২১ ক্যারেটের সোনার ভরি ৯৪ হাজার ৫৯৫ টাকা, ১৮ ক্যারেটের সোনার ভরি ৮১ হাজার ৬৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম নির্ধারণ করা হয় ৬৭ হাজার ৫৩৫ টাকা।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ