ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

এ বছরও হচ্ছে না আয়কর মেলা!

প্রকাশনার সময়: ০৭ সেপ্টেম্বর ২০২১, ২২:২৭

এ বছরও আয়কর মেলার আয়োজন করছে না জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। করোনাভাইরাসের প্রাদুর্ভাব এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এনবিআরের এক দায়িত্বশীল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিষয়টি জানিয়েছেন।

এনবিআর বলেছে, দেশে এখনো করোনার প্রভাব রয়ে গেছে। মেলায় যেহেতু বিপুল লোকসমাগম হয়, তাই কোনো ধরনের ঝুঁকি নেয়া হবে না। তবে সবকিছু স্বাভাবিক হলে আগামী বছর থেকে মেলা আবার শুরু হবে।

করোনা প্রাদুর্ভাবের ঝুঁকি এড়াতে গতবারও করমেলা বাতিল করা হয়। ব্যবসা-বাণিজ্য-দোকানপাট এবং শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হলেও করোনার প্রভাব পুরোপুরি কাটেনি বলে মনে করেন এনবিআরের কর্মকর্তারা। এসব বিবেচনায় চলতি বছরও মেলার আয়োজন থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কর দিতে জনগণকে উৎসাহ দিতে ২০১০ সালে প্রথমবারের মতো দেশে আয়কর মেলা হয়। প্রথমে সীমিত পরিসরে মেলা আয়োজন করা হলেও কম সময়ের মধ্যে করদাতাদের মধ্যে এটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এ কারণে পরবর্তী সময়ে মেলার পরিসর বাড়িয়ে দেশব্যাপী করা হয়। আয়কর মেলায় রিটার্ন ফরম পূরণ, টাকা জমা দেয়াসহ সব ধরনের সেবা দেয়া হয়। এক ছাদের নিচে বিনামূল্যে কোনো ধরনের হয়রানি ছাড়া সব ধরনের সেবা পাওয়া যায় বলে করদাতাদের কাছে আয়কর মেলা প্রাণের মেলায় পরিণত হয়েছে।

সাধারণত যে মাসে আয়কর দিবস, সে মাসেই মেলা হয়। বাংলাদেশে ৩০ নভেম্বর জাতীয় পর্যায়ে আয়কর দিবস পালন করা হয়। করোনার কারণে পরপর দুই বছর আয়কর মেলা বাতিল করল এনবিআর। ২০১৯ সালে সবশেষ আয়কর মেলা হয়। ওই বছর প্রায় ২০ লাখ লোক মেলায় তাদের বার্ষিক রিটার্ন জমা দেয়।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ