ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

কেজিতে ৫০ টাকা কমে বিক্রি হচ্ছে গরুর মাংস

প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৩, ১২:০৯
ছবি : সংগৃহীত

ঢাকার বাজারে এখন যে দামে গরুর মাংস বিক্রি হচ্ছে তার থেকে কেজি প্রতি ৫০ টাকা কমে মাংস বিক্রি করছে গো-খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ)।

গতকাল রোববার (৩০ জুলাই) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক কর্মশালা শেষে এ ঘোষণা দেন বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন।

যা আজ থেকে রাজধানী ঢাকায় এই দাম কার্যকর হয়েছে। মূলত গরুর মাংসের দাম মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনার প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছেন সংগঠনটির নেতারা।

ইমরান হোসেন বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমে এই সেক্টরে একটি ইতিবাচক যাত্রার সূচনা হলো। আমরা এই সেক্টরকে এগিয়ে নিয়ে যেতে সবাই একসঙ্গে কাজ করব এই আশাবাদ ব্যক্ত করছি।

রাষ্ট্রায়ত্ত ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের তথ্য অনুযায়ী, বর্তমানে ঢাকায় গরুর মাংস প্রতি কেজি ৭৫০ থেকে ৭৮০ টাকায় বিক্রি হয়েছে। তবে বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন জানিয়েছে, গরুর হাটের ইজারা হার কমলে ও কৃষকদের বাজার স্থাপনসহ সরকার কিছু নীতিগত সহায়তা দিলে প্রতি কেজি ৫০০ থেকে ৫৫০ টাকায় মাংস বিক্রি করা সম্ভব।

ওই কর্মশালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহা-পরিচালক (অতিরিক্ত সচিব) এ.এইচ. এম. সফিকুজ্জামান বলেন, গরুর মাংসের দাম প্রতি কেজি প্রায় ৮০০ টাকা, যা অনেকের ক্রয় ক্ষমতার বাইরে। এজন্য, গবাদি পশু উৎপাদনকারীসহ সবাইকে এগিয়ে আসা উচিত। গরুর মাংসের দাম ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে প্রাণিসম্পদ বিভাগকে উদ্যোগ নেয়ার পরামর্শ দেন তিনি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ