ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬
২০২৩-২৪ বাজেট

দাম বাড়বে সাবান ও ফেসওয়াশের

প্রকাশনার সময়: ০১ জুন ২০২৩, ২১:২৯ | আপডেট: ০১ জুন ২০২৩, ২১:৩২

২০২৩-২০২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে বিদেশি সুগন্ধি সাবান ও ফেসওয়াশের (মুখ ধোয়ার তরল সাবান) কর বাড়ানোর প্রস্তাব করা হয়ে। এর ফলে এসব পণ্যের দাম বাড়তে পারে।

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বেশ কিছু পণ্য ও সেবার ওপর মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ও শুল্ক বাড়ানোর সুপারিশ করেন। যার মধ্যে সাবান ও ফেসওয়াশও রয়েছে।

প্রস্তাবিত বাজেটে সাবানের ওপর ২০ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব দেয়া হয়। ফলে সাবানের আমদানি ব্যয় অনেকটাই বেড়ে যাবে। এর আগে সাবানের এ শুল্ক হার ছিল ৩ শতাংশ।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘বিভিন্ন ধরনের ফেসওয়াশ আমদানিতে করের পার্থক্য রয়েছে। যার ফলে শুল্ক ফাঁকি দেয়ার একটা সুযোগ তৈরি হয়। তাই সব ফেসওয়াশের শুল্কহার সমান করা হয়েছে।’

এর আগে দুপুর ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের মোট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

নয়াশতাব্দী/এমটি

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ