ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ভরা মৌসুমে কাঁচা মরিচের ডাবল সেঞ্চুরি  

প্রকাশনার সময়: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৮ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৩
ছবি : সংগৃহীত

রাজধানীর মালিবাগ ও খিলক্ষেত বাজারে খুচরায় প্রতি কেজি কাঁচা মরিচ ১৪০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে রাস্তায় ভ্রাম্যমাণ সবজি বিক্রেতারা এক পোয়া মানে ২৫০ গ্রাম কাঁচা মরিচ বিক্রি করেছেন ৪৫ থেকে ৫০ টাকায়। সেই হিসাবে কেজিতে ২০০ টাকা পর্যন্ত দাম পড়েছে কাঁচা মরিচের। কাঁচা মরিচের সাথে দাম বেড়েছে গরুর মাংসের। তবে আগের বাড়তি দামে বিক্রি হচ্ছে মুরগি।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ছুটির দিনে সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এই চিত্র দেখা যায়।

বাজারে সবজির দাম কিছুটা হাতের নাগালে আছে। আকারভেদে বাঁধাকপি ও ফুলকপি বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকায়। শসা প্রতি কেজি ৪০-৫০, লম্বা ও গোল বেগুন ৬০-৮০, টমেটো ৩০-৪০, শিম ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়াও করলা ১১০-১২০, চাল কুমড়া প্রতিটি ৫০-৬০, লাউ প্রতিটি আকারভেদে ৭০-৮০, মিষ্টি কুমড়ার কেজি ৪০-৫০, চিচিঙ্গা ৬০, পটল ৬০, ঢেঁড়স ৮০, কচুর লতি ৬০-৭০, পেঁপে ৩০-৪০, বরবটি ১০০-১২০ ও ধুন্দুল ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়। বড় রসুনের কেজি ২০০ টাকা। ছোট রসুনের কেজি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়।প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৪০ টাকায়।

বাজারে আলুর কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। বাজারে খোলা চিনি প্রতি কেজি ১১৫ থেকে ১২০ টাকা। বাজারে খোলা আটার কেজি ৬০ টাকা। প্যাকেট আটার কেজি ৬৫ টাকা। আগে কেজি ছিল ৭০ টাকা। ২ কেজির প্যাকেট আটা বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

দেশি মসুরের ডালের কেজি বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। ইন্ডিয়ান মসুরের ডালের কেজি ১২০-১২৫ টাকা। বাজারে সয়াবিন তেলের লিটার বিক্রি হচ্ছে ১৮৭ টাকায়। লবণের কেজি বিক্রি হচ্ছে ৩৮-৪০ টাকায়।

বাজারে ফার্মের মুরগির ডিম বাড়তি দামেই বিক্রি হচ্ছে। ডজন বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ২২০ টাকা। দেশি মুরগির ডিমের ডজন ১৯০ টাকা।

বাজারে গরুর মাংসের দাম বেড়েছে। কেজি ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে বিক্রি হতো ৬৫০ থেকে ৭০০ টাকায়। খাসির মাংসের কেজি বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১১ শত টাকা কেজি।

এদিকে হঠাৎ কাঁচা মরিচের ভরা মৌসুমে দাম বৃদ্ধি প্রসঙ্গে বাংলাদেশ কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি মো. ইমরান মাস্টার বলেন, বাজারে শুকনা মরিচের দাম দ্বিগুণ হয়েছে। এ জন্য চাষিরা কাঁচা মরিচ পাকিয়ে শুকনা করে বিক্রিতে আগ্রহ দেখাচ্ছেন। তাতে বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ