ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বিজিএমইএ নির্বাচন : ভোট গ্রহণ চলছে

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ০৪ এপ্রিল ২০২১, ১৫:২১
0

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর পরিচালনা পর্ষদের নির্বাচনের ভোট গ্রহণ চলছে। দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় ৪৬২টি ভোট ও চট্টগ্রামে ২৩৭টি ভোট পড়েছে। দীর্ঘ আট বছর পর বিজিএমইএর নেতৃত্ব নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভোট হচ্ছে। এতে সংগঠনের ঢাকা ও চট্টগ্রামে ৩৫টি পরিচালক পদের জন্য লড়ছেন নির্বাচনকেন্দ্রিক জোট সম্মিলিত পরিষদ ও ফোরামের ৭০ জন প্রার্থী। স্বাধীনতা পরিষদ নামের আরেকটি জোট অবশ্য সম্মিলিত পরিষদের সঙ্গে যৌথভাবে নির্বাচনে আছে। রাজধানীর র‍্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হোটেল ও চট্টগ্রামের বিজিএমইএর আঞ্চলিক কার্যালয়ে আজ সকাল ৯টা থেকে একটানা সন্ধ্যা ৭টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

আজকের নির্বাচনে মোট ভোট দেবেন ২ হাজার ৩১৩ জন তৈরি পোশাকশিল্পের মালিক। তাঁদের মধ্যে ঢাকার ১ হাজার ৮৫২ ও চট্টগ্রামের ৪৬১ জন।

ভোট গ্রহণ শেষে আজ রাতেই অনানুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবে নির্বাচন বোর্ড। ভোট গ্রহণ শেষে সফটওয়্যারের মাধ্যমে ভোট গণনা করা হবে।

আর নির্বাচিত ৩৫ পরিচালকেরা ১৬ এপ্রিল বিজিএমইএর সভাপতি ও সাতজন সহসভাপতি নির্বাচিত করবেন। সবকিছু ঠিক থাকলে আগামী দুই বছরের জন্য নতুন কমিটি দায়িত্ব নেবে ২০ এপ্রিল।

করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে ভোট গ্রহণ হচ্ছে। সে কারণে ভোটকক্ষে একসঙ্গে ১০ জনের বেশি প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তবে র‍্যাডিসন হোটেলে সকাল ১০টার পর থেকে ভোটার উপস্থিতি তুলনামূলক কম।

র‍্যাডিসনের ভেতরে প্রার্থী ও অল্প কিছু সমর্থক থাকলেও বাইরে অনেকে ভিড় করছেন। তাঁদের অধিকাংশের গলায় সম্মিলিত পরিষদের কার্ড ঝোলানো। ফোরামের সমর্থক খুব কম।

জানতে চাইলে ফোরামের দলনেতা এ বি এম সামছুদ্দিন সাংবাদিকদের বলেন, ‘সামাজিক দূরত্ব মানার জন্য নির্বাচন কমিশন সমর্থকদের আনতে মানা করেছিল। সেটি আমরা মেনে চলছি। তবে সম্মিলিত পরিষদ শত শত সমর্থক হাজির করেছে। তাদের কারণে প্রার্থীদের স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়েছে। বিষয়টি আমরা নির্বাচন কমিশনকে জানিয়েছি।’

এ বিষয়ে সম্মিলিত পরিষদের দলনেতা ফারুক হাসান প্রথম আলোকে বলেন, উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। ফলে কিছু সমর্থক থাকতেই পারে। তবে এতে ভোটারদের স্বাস্থ্যঝুঁকি তৈরি হবে না।

বিজিএমইএর নির্বাচনকে কেন্দ্র করে শুরু থেকেই শোরগোল হচ্ছে। প্রার্থীতালিকা চূড়ান্ত হওয়ার পর থেকে উভয় প্যানেলে প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে কাদা–ছোড়াছুড়ি শুরু করেন। পরে ভোট গ্রহণের স্থান নিয়ে আপত্তি জানায় সম্মিলিত পরিষদ। একপর্যায়ে নির্বাচন বোর্ডের চেয়ারম্যান পদত্যাগ করেন। উভয় জোটের নেতাদের অনুরোধে অবশ্য পরদিনই দায়িত্বে ফেরেন তিনি। তারপর সদস্যদের উপহার দেওয়াকে কেন্দ্র করে একে অপরের বিরুদ্ধে অভিযোগ করেছে দুই জোট।

সর্বশেষ ২০১৩ সালে সাধারণ সদস্যদের ভোটে বিজিএমইএর পরিচালনা পর্ষদ নির্বাচিত হয়েছিল।

সর্বশেষ ২০১৩ সালে সাধারণ সদস্যদের ভোটে বিজিএমইএর পরিচালনা পর্ষদ নির্বাচিত হয়েছিল।

ভোট গ্রহণের কারণে র‍্যাডিসন হোটেলের অধিকাংশ কক্ষই গতকাল শনিবার ও আজ রোববারের জন্য বুকিং করে রেখেছে সম্মিলিত পরিষদ ও ফোরাম। সংরক্ষিত এসব কক্ষে পোশাক খাতের বাইরের লোকজন অবস্থান নিয়ে থাকলে সুষ্ঠু ভোট গ্রহণ বাধাগ্রস্ত হতে পারে বলে মন্তব্য করেছেন উভয় জোটের একাধিক প্রার্থী।

সর্বশেষ ২০১৩ সালে সাধারণ সদস্যদের ভোটে বিজিএমইএর পরিচালনা পর্ষদ নির্বাচিত হয়েছিল। তারপর নেতৃত্ব নির্বাচনে সম্মিলিত পরিষদ ও ফোরাম দুই মেয়াদের জন্য সমঝোতা করে। সেই সমঝোতার প্রথম দফায় অর্থাৎ ২০১৫ সালের ২২ সেপ্টেম্বরে সম্মিলিত পরিষদের সিদ্দিকুর রহমানের নেতৃত্বে কমিটি হয়। সেই কমিটি নানা অজুহাত দেখিয়ে ৪৩ মাস দায়িত্ব পালন করে। পরের মেয়াদে সমঝোতার কমিটি করার উদ্যোগ নেয় দুই জোট। তবে বাগড়া দেয় স্বাধীনতা পরিষদ। নির্বাচনে তাদের নিবৃত্ত করতে নানামুখী চেষ্টাও হয়। তবে শেষ পর্যন্ত স্বাধীনতা পরিষদ খণ্ডিত প্যানেলে প্রার্থী দেয়। সে কারণে ঢাকায় নিয়ম রক্ষার ভোট হয়।

বেলা ১১টার দিকে বিজিএমইএ সভাপতি রুবানা হক প্রথম আলোকে বলেন, প্রথম এক ঘণ্টায় ভোটার উপস্থিতি ভালো ছিল। আশা করছি, শেষ পর্যন্ত এই গতি অব্যাহত থাকবে।

বেলা সাড়ে ১১টার পর প্রথমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ভোট দেন। তিনি বিজিএমইএর সাবেক সভাপতি। তার কিছুক্ষণ পর বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী ভোট দেন। তিনিও বিজিএমইএর সাবেক সভাপতি।

দুপুর ১২টার দিকে নির্বাচন কমিশন কমিশন ঘোষণা দেয়, চট্টগ্রামে প্রথম তিন ঘণ্টায় ২৩৭ ভোট পড়েছে। ঢাকার তথ্য কিছুক্ষণের মধ্যে দেওয়ার কথা।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ