ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কমেছে ব্যয়, বাড়ছে  উৎপাদন 

প্রকাশনার সময়: ১৩ ডিসেম্বর ২০২২, ১৬:০৯

বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। কৃষক বাচঁলে বাচঁবে দেশ। উন্নত দেশগুলো কৃষিতে প্রযুক্তির মাধ্যমে যেমন কৃষকরা সুবিধা পেয়ে থাকে তেমনি বাংলাদেশেও কৃষিতে প্রযুক্তির সুবিধা পেতে শুরু করছে কৃষক। পাঁচ থেকে সাত বছর পূর্বেও জমিতে ধান চাষ করা ছিল অনেক কষ্টসাধ্য ব্যাপার। তখন কৃষকরা হাড়ভাঙ্গা পরিশ্রম করে ফসল ফলাতো। দিনে গরু লাঙ্গল দিয়ে হালচাষ করতো। পরে ধান কেটে বাড়িতে এনে রাতভর চলত মাড়াইয়ের কাজ। ধান কাঁধে বা ঠেলাগাড়ি দিয়ে বাজারে নিয়ে বিক্রি করতো।

আধুনিকতার ছোঁয়ায় বদলেছে দৃশ্যপট। কৃষি যান্ত্রিকীকরণের ফলে ময়মনসিংহের ধোবাউড়ায় সেই চিরচেনা দৃশ্য এখন আর চোখে পড়ে না।প্রযুক্তির সহায়তায় কৃষকরা সহজেই ফসল উৎপাদন করছেন। জমি হালচাষ, ধান রোপণ, কর্তন এবং মাড়াই সবক্ষেত্রে এখন কৃষি যান্ত্রিকীকরণের ব্যবহার। এতে কমেছে ব্যায়, বাড়ছে উৎপাদন। উপজেলা কৃষি কার্যালয়ের মাধ্যমে সরকারের পক্ষ থেকে ভর্তুকির মাধ্যমে আধুনিক কৃষি যন্ত্রপাতি পাচ্ছেন কৃষক। হারভেস্টার মেশিন দিয়ে ধান মাড়াইয়ের পর জমি থেকে ধান বিক্রি করছেন কৃষক। সেই সাথে রাস্তাঘাটের উন্নয়ন হওয়ায় ফসলের মাঠ থেকেই ধান ক্রয় করছেন ধান্য ব্যবসায়ীরা।

উপজেলার ক্ষত্রিয়পাড়া, এরশাদ বাজার, ঘোষগাও, পোড়াকান্দুলিয়াসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়,ফসলের মাঠে ধান কাটার পর সেখান থেকে ব্যবসায়ীদের কাছে ধান বিক্রি করছেন কৃষকরা।

বালিগাও গ্রামের কৃষক মান্না মিয়া বলেন, ডিজিটাল বাংলাদেশের সুবাধে ফসল উৎপাদনে অনেক সুবিধা পাচ্ছেন কৃষক।

ধোবাউড়া সরকারি ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অব. অধ্যাপক কৃষক আ. মোতালেব বলেন, ফসলের মাঠের পাশে রাস্তায় সারি সারি ধানের বস্তা রাখা হয়েছে সেখান থেকে ব্যবসায়ীরা ধান কিনে নিয়ে আসছেন, এতে লাভবান হচ্ছেন কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা গোলা সারোয়ার তুষার বলেন, কৃষিক্ষেত্রে সরকারি প্রণোদনা একটি গুরত্বপূর্ণ বিষয়। এছাড়া ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হারবেস্টার, রিপাড়, মাড়াইযন্ত্র, পাওয়ার টিলার এর ব্যবহার কৃষকের অনেক কাজে আসছে। কৃষিতে প্রযুক্তির সুবাধে দিনদিন উৎপাদন ব্যয় কমে ফসল উৎপাদন বাড়ছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ