ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

গ্রীষ্মের পেঁয়াজ চাষে সফল জলঢাকার কাজী রেফাজ

প্রকাশনার সময়: ১১ ডিসেম্বর ২০২২, ১১:৪৮ | আপডেট: ১১ ডিসেম্বর ২০২২, ১১:৫২

আমদানি নির্ভরতা কমাতে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের উদ‍্যোগ নিয়েছে সরকার। দেশের অধিকাংশ কৃষক শীতকালীন পেঁয়াজ চাষ করে। ফলে গ্রীষ্মকালে পেঁয়াজের দাম বেড়ে যায়। কৃষি বিভাগ দেশে গ্রীষ্মকালেও পেঁয়াজ চাষের পদক্ষেপ নিয়েছে।

এরই ধারাবাহিকতায় গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষে সফলতার দেখা পেয়েছেন নীলফামারীর জলঢাকা উপজেলার শৌলমারী ইউনিয়নের কাজীপাড়া গ্রামের কৃষক কাজী রেফাজ উদ্দিন । কাজী রেফাজ উদ্দিন কাজীপাড়া গ্রামের কাজী সৈয়দুর রহমানের ছেলে।

উপজেলা কৃষি অফিস জানায়, ২০২০-২১ অর্থবছরে প্রণোদনা কর্মসূচির আওতায় বিএডিসি থেকে সরবরাহকৃত ভারত থেকে আমদানিকৃত এন-৫৩ জাতের পেঁয়াজ বীজ উপজেলার ৯০ জনকে প্রদান করা হয়।

এ বিষয়ে কৃষক কাজী রেফাজের সঙ্গে কথা হলে তিনি বলেন, এ পর্যন্ত আমি ৮ হাজার টাকার পেঁয়াজ বিক্রি করেছি। যেহতু আমি এই প্রথম এই জাতের পেঁয়াজ আবাদ করেছি, আমার শিখতে কিছুটা সময় লেগেছে। আমার ১০ শতক জমিতে আবাদ করতে সব মিলে প্রায় ১০ হাজার টাকা খরচ হয়েছে। এখন যে পরিমাণ পেঁয়াজ রয়েছে তাতে আশা করছি, আমি আরো ১৫-২০ হাজার টাকা বিক্রি করতে পারব। আমার যে পরিমাণ ফলন হয়েছে, তাতে বিঘা প্রতি ৯০ মন পিঁয়াজ আবাদ করা সম্ভব। গত জুলাই মাসে এই পেঁয়াজ রোপন করেছি। কৃষি অফিসের উদ্বুদ্ধকরণ তাদের সহায়তা ও নিয়মিত পরিদর্শনে আমি এই আবাদ করতে সক্ষম হয়েছি।

এ বিষয়ে কৃষি কর্মকর্তা সুমন আহমেদ বলেন, আমাদের দেশে এখনও প্রায় ১৪-১৫ লক্ষ মেট্রিকটন পেঁয়াজের ঘাটতি রয়েছে। এই ঘাটতি মেটানোর জন‍্য সরকার আগামী ৫ বছরের একটি পরিকল্পনা গ্রহণ করেছে। তারই আওতায় ২০২০-২১ অর্থ বছরের গ্রীষ্মকালীন পেঁয়াজ প্রণোদনা কর্মসূচির আওতায় ৯০ জন কৃষককে ৯০ বিঘা জমির জন‍্য বীজ, সার আন্তঃপরিচর্যার টাকাসহ সকল ধরনের সহযোগিতা করা হয়েছে। এই পেঁয়াজ আমাদের পাশের দেশ ভারতে অফ সিজনে আবাদ হয়।

শৌলমারী ইউনিয়নের যে কৃষক কাজী রেফাজ উদ্দিন সফলতার সঙ্গে এই পেঁয়াজ আবাদ করেছেন, তা সর্বোচ্চ ৬-৭ টি হচ্ছে এক কেজি। আমরা নিয়মিত তাকে পরামর্শ, পরিদর্শনসহ সকল ধরনের সহযোগিতা করে যাচ্ছি।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ