ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সুদে পাঁচ হাজার টাকা দিয়ে ৫ লাখ দাবি, কৃষকের আত্মহত্যা!

প্রকাশনার সময়: ০৯ ডিসেম্বর ২০২২, ১৯:২৯

সুদে পাঁচ হাজার টাকা দিয়ে ৫ লাখ টাকা দাবি করায় মাদারীপুরের ডাসারের এক কৃষক আত্মহত্যা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে উপজেলার নবগ্রাম ইউনিয়নের চিত্তর মোড় এলাকায় তার নিজ বাড়ির পাশের আম গাছ থেকে কৃষকের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ওই কৃষকের নাম বাবুল মল্লিক (৪৫)। তিনি মাদারীপুরের ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের আলীসাকান্দি গ্রামের বাসিন্দা।

সরেজমিন ও ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, ওই গ্রামের হাকাই সিকদারের ছেলে সুদ ব্যবসায়ী লিটন সিকদারের কাছ থেকে দুই বছর আগে পাঁচ হাজার টাকা সুদে নেন একই এলাকার বাবুল মল্লিক।

কিন্তু সুদ ব্যবসায়ী লিটন সিকদার এক মাস আগে বাবুল মল্লিকের কাছে পাঁচ লাখ টাকা দাবি করেন, বাবুল মল্লিক টাকা না দিতে পারায়, লিটন সিকদার জোর করে এক একর বিশ শতাংশ জমি দখল করেন। এই চাপ সইতে না পারায় বাবুল মল্লিক বাড়ির পাশে আম গাছের সঙ্গে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।

বাবুল মল্লিকের স্ত্রী বুলবুলী মল্লিক, বোন সন্দা মল্লিক ও ছেলে তুর্য মল্লিক অভিযোগ করে বলেন, নবগ্রাম ইউনিয়নের আলীসাকান্দি গ্রামের লিটন সিকদারের কাছ থেকে বাবুল মল্লিক দুই বছর আগে পাঁচ হাজার টাকা সুদে আনেন। ওই সময় লিটন সাদা স্ট্যাম্পে সই দেন এবং পরবর্তীতে লিটন ওই স্ট্যাম্পে পাঁচ লাখ টাকা লিখে আমাদের কাছে টাকা চেয়ে চাপ সৃষ্টি করে।

আমরা ওই টাকা না দেয়ায় আমাদের এক একর বিশ শতাংশ জমি জোর করে বুধবার, ৭ ডিসেম্বর দখল করেন। এই চাপ সইতে না পারায় বাবুল মল্লিক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। আমরা এর ন্যায় বিচার দাবি করছি।

এলাকার বিশিষ্টজন মিহির হালদার বলেন, বাবুল একটি ভাল ছেলে, তার সঙ্গে এলাকায় কারো কোনোদিন বাকবিতণ্ডাও হয়নি। আমরা শুনেছি লিটনের কাছ থেকে পাঁচ হাজার টাকা সুদে নিয়েছে। সেখানে পাঁচ লাখ টাকা দাবি করে, ধানের জমি জোর করে দখল নেন সুদ ব্যবসায়ী লিটন।

আমাদের ধারণা, সেই চাপ সইতে না পারায় বাবুল আত্মহত্যা করতে পারেন।

অভিযুক্ত লিটন বলেন, আমি তার কাছে কোন টাকা সুদে লাগাইনি। তবে তার কিছু জমি চাষাবাদের জন্য আমার কাছে টাকার বিনিময় বন্দক রাখে। এখন তার পরিবার, অপপ্রচার চালাচ্ছে যে, সুদের টাকার জন্য আমি জমি দখল করছি।

ডাসার থানার পুলিশ খবর পেয়ে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মাদারীপুর হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ