ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নেত্রকোনা ট্র্যাজেডি : শহরে ৩ মিনিটের নীরবতা

প্রকাশনার সময়: ০৮ ডিসেম্বর ২০২২, ১২:২৫

আজ ৮ ডিসেম্বর। নেত্রকোনা ট্র্যাজেডি দিবস। ২০০৫ সালের এই দিনে জেলার উদীচী কার্যালয়ে জেএমবির আত্মঘাতী বোমা হামলায় প্রাণ হারান ৮ জন। আহত হন অর্ধশতাধিক। শোকের এই দিনটিকে নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালন করেন নেত্রকোনার মানুষ। তারই অংশ হিসেবে বৃহস্পতিবার সকাল ১০:৪০ মিনিট থেকে ৩ মিনিট স্তব্ধ ছিল নেত্রকোনা শহর।

এদিকে নেত্রকোনা উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে সকাল সাড়ে ৯ টায় নিহতদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে হামলায় শহিদ পরিবারদের সঙ্গে সাক্ষাৎ কর্মসূচি পালিত হয়। বেলা ১১ টায় নেত্রকোনার কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে শুরু হয় প্রতিবাদী মিছিল, বেলা ১২টায় শহীদদের কবর জিয়ারত শেষে শ্মশানের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিকেল সাড়ে তিনটায় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সন্ত্রাস, মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

উদীচীর জেলা সংসদের সভাপতি মোস্তাফিজুর রহমান খান জানান, ২০০৫ সালের এ দিনে সকাল ৯ টার দিকে জেএমবি জেলার উদীচী কার্যালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে আত্মঘাতী কিশোরসহ উদীচী শিল্পী গোষ্ঠীর তৎকালীন যুগ্ম-সাধারণ সম্পাদক খাজা হায়দার হোসেন, সাংগঠনিক সম্পাদক সুদীপ্তা পাল শেলী, মোটর মেকানিক যাদব দাসসহ ৮ জন নিহত এবং ৪২ জন আহত হয়।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ