ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অনুমোদন ছাড়াই বীজ কোম্পানি, জরিমানাসহ করা হল বন্ধ 

প্রকাশনার সময়: ৩০ নভেম্বর ২০২২, ১৪:৪৫

ঠাকুরগাঁওয়ে শহরের গোয়াল পাড়ায় অনুমোদন ছাড়াই প্রক্রিয়াজাত, প্যাকেটজাত ও বাজারজাত করণসহ যাবতীয় কার্যক্রম চালিয়ে আসছিল সিড ওয়ার্ল্ড লিমিটেড নামে এক বীজ উৎপাদন কোম্পানি।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে সেই অনুমোদন বিহীন প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঠাকুরগাঁওয়ের সহকারী পরিচালক শেখ সাদী।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের দেওয়া তথ্য মতে, সরকারি কোন অনুমোদন না নিয়ে বীজ প্রক্রিয়াজাত, প্যাকেটজাত করণ ও বাজারজাত করছিল সিল্ড ওয়ার্ল্ড নামে একটি বীজ কোম্পানি। এক বছর অধিক সময় ধরে স্থানীয় ভাবে বীজ ক্রয় করে আবার সেটি নতুক মোড়ক দিয়ে বাজারজাত করে আসছিলেন তারা। যেটি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের আইনের লঙ্ঘন। সেজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের- ২০০৯ আইনের এর আওতায় ৪৫ ধারায় তাদের সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়। সেই সাথে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঠাকুরগাঁওয়ের সহকারী পরিচালক শেখ সাদী বলেন, ভোক্তা অধিকারের নিয়মিত অভিযান পরিচালনার ধারাবাহিকতা আমরা আজকে একটি বীজ কোম্পানিতে গিয়েছি৷ তারা সরকারি কোন অনুমোদন না নিয়ে বীজ প্রক্রিয়াজাত, প্যাকেটজাত ও বাজারজাত করে আসছিলেন। যেটি ভোক্তা অধিকার আইনের লঙ্ঘন। আমরা তাদেরকে সতর্ক করেছি। সেই সাথে তাদেরকে জরিমানা করা হয়েছে ও অনুমোদন না হওয়া অব্দি কার্যক্রম স্থগিত রাখার ঘোষণা করা হয়েছে।

নয়াশতাব্দী/জেডএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ