ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অবৈধ ইটভাটা বন্ধে ইউএনও’র কাছে এলাকাবাসীর অভিযোগ

প্রকাশনার সময়: ২৩ নভেম্বর ২০২২, ১৫:২৩ | আপডেট: ২৩ নভেম্বর ২০২২, ১৫:৩০

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চররমিজের চরমেহারের মেসার্স হাওলাদার ব্রিকস নামের ইটভাটা বন্ধের দাবিতে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ করেছেন এলাকাবাসী। ইটভাটাটি ওই গ্রামের আব্দুল মালেকের।

জানা গেছে, ইটভাটা বন্ধের দাবিতে গত ২২ নভেম্বর রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে এলাকাবাসীর পক্ষে লিখিত অভিযোগ দিয়েছেন মৃত ফসিয়ল আলমের ছেলে মো. আব্দুল কাদির।

লিখিত অভিযোগ পত্রে বলা হয়, উপজেলার চররমিজ ইউনিয়নের চরমেহার গ্রামটি ঘনবসতিপূর্ণ। ওই এলাকায় আরও ৮ টি ইটভাটা বিদ্যমান থাকলেও জেলা-উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না নিয়ে সম্পূর্ণ অবৈধভাবে ৫ একর জমির ওপর মেসার্স হাওলাদার ব্রিকস স্থাপন করেন আব্দুল মালেক। ইটভাটার দু’শ গজের মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, দুটি মাদরাসা, দুটি মসজিদ ও একটি স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। ইটভাটার কালো ধোঁয়ায় আশপাশের বাড়ির গাছ-পালা নষ্ট হচ্ছে। পরিবেশের ক্ষতি হচ্ছে। ব্যাপক হারে বৃক্ষ নিধন হচ্ছে। সব বয়সি মানুষের শ্বাসকষ্ট বেড়ে গিয়ে নানা রোগে আক্রান্ত হচ্ছেন তারা।

কৃষি জমির মাটি কেটে ফসলি জমি নষ্ট করাসহ ইটভাটার মালামাল বহনে ভারি যানবাহন চলাচলের ফলে গ্রামীণ জনপদের রাস্তাগুলো ভেঙে গেছে বলে অভিযোগ পত্রে বলা হয়।

ইটভাটার মালিক আব্দুল মালেক জানান, লাইসেন্স পাওয়ার জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেছেন। এখন পর্যন্ত পরিবেশ অধিদফতরের কোনো ছাড়পত্র বা অনুমোদন পাননি। এখন পরীক্ষামূলকভাবে ইটভাটা পরিচালনা করা হচ্ছে।

অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শান্তনু চৌধুরী জানান, অচিরেই আমরা এসব অবৈধ ইটভাটা বন্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করব।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ