ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ধামরাইয়ে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২২, ১৭:৩৬

ঢাকার ধামরাইয়ে একটি শ্রমিকরা পোশাক কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধের প্রতিবাদে শ্রমিকরা এ বিক্ষোভ করছেন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বেলা ১১ টার দিকে উপজেলার জয়পুরা এলাকার মমো ফ্যাশন লিমিটেড কারখানার প্রায় ১ হাজার শ্রমিক বিক্ষাভ করেন। এসময় তারা বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবি জানান।

শ্রমিকরা জানান, কারখানাটি পরিচালনায় শ্রম আইন অনুসরণ করা হয় না। যেমন শ্রমিকদের ছুটির টাকা, মাতৃত্বকালীন ছুটির টাকা দেওয়া হয় না, কারণ ছাড়াই শ্রমিক ছাঁটাই করা হয়, শ্রমিকদের মারধর ও তাদের বেতন দেরিতে দেওয়া হয়। এসবের প্রতিবাদে সোমবার শ্রমিকরা কারখানায় কর্মবিরতি পালন করেন। কর্মবিরতি চলাকালে মালিক পক্ষ অশ্বাস দেন কারখানা সঠিক নিয়মে পরিচালনা করা হবে। কিন্তু আজ কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

তারা বলেন, আমাদের কারখানা খুলে দেওয়া হোক এবং শ্রম আইন অনুযায়ী পরিচালনা করা হোক।

বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী (বিন্দু) বলেন, শ্রমআইন অনুসরণ করে কারখানা পরিচালনার দাবিতে গতকাল শ্রমিকদের কর্মবিরতি চলাকালে কারখানার মালিক কারখানায় এসে শ্রমিকদের আশ্বাস দেন শ্রমিকদের সকল দাবিই মেনে নেওয়া হবে। কিন্তু আজ সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগদান করতে গেলে শ্রমিকরা কারখানার গেইটে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পান। কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ করলে পুলিশ শ্রমিকদের সরিয়ে দেয়। শ্রমিকরা এখন ছড়িয়ে ছিটিয়ে কারখানার আশেপাশে অবস্থান নিয়েছে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ