ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পেঁয়াজের কেজি ২৩ টাকা

প্রকাশনার সময়: ১৪ নভেম্বর ২০২২, ১৪:১৯

চার দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজিতে ২ টাকা কমেছে। পেঁয়াজের দাম কমায় কিছুটা স্বস্তি দেখা গেছে ক্রেতাদের মধ্যে।

হিলি স্থলবন্দরের পাইকারি বাজার ঘুরে দেখা যায়, বাজারে দেশীয় নতুন পাতা পেঁয়াজ উঠতে শুরু করেছে। যার ফলে সরবরাহ বেশি থাকায় পেঁয়াজের দাম কেজিতে দুই টাকা করে কমেছে। চার দিন আগেও বন্দরে ইন্দোর জাতের পেঁয়াজ প্রকারভেদে ২৫ থেকে ২৮ টাকা কেজি দরে বিক্রি হয়। বতর্মানে তা কমে ২৩ থেকে ২৭ টাকা দরে বিক্রি হচ্ছে।

বন্দরে পেঁয়াজ কিনতে আসা হাসান আলী বলেন, বর্তমানে পেঁয়াজের দাম কমতির দিকে রয়েছে। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম ১২ থেকে ১৩ টাকার মতো কমে গেছে। গত সপ্তাহে যে পেঁয়াজ প্রকারভেদে ৩৫ থেকে ৩৯ টাকা উঠে গিয়েছিল, তা কমতে কমতে এখন ২৩ থেকে ২৭ টাকায় নেমেছে।

ব্যবসায়ীরা জানায়, সম্প্রতি ভারতে ইন্দোর ও নাসিক জাতের নতুন পেঁয়াজ উঠতে শুরু করেছে। এতে ভারতের বাজারে পেঁয়াজের সরবরাহ আগের তুলনায় বেড়েছে। এছাড়া নতুন পেঁয়াজ আসায় পুরনো পেঁয়াজগুলো কম দামে ছেড়ে দিচ্ছেন কৃষকরা। এ কারণে ভারতের বাজারেই পেঁয়াজের দাম কিছুটা কমতির দিকে রয়েছে।

এছাড়া ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে দেশীয় নতুন পাতা পেঁয়াজ উঠতে শুরু করায় দাম কমতে শুরু করেছে। মণপ্রতি দেশীয় পেঁয়াজের দাম ২০০ টাকা থেকে ৩০০ টাকা করে কমেছে। এতে দেশের বাজারে আমদানিকৃত পেঁয়াজের চাহিদা কমায় দামও কমতে শুরু করেছে।

এ প্রসঙ্গে হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত রয়েছে। তবে গত সপ্তাহের তুলনায় বন্দর দিয়ে আমদানি কিছুটা বেড়েছে।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ