ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
নয়া শতাব্দীতে সংবাদ প্রকাশ

বাগেরহাট মহিলা সমিতির কার্যক্রম পরিদর্শনে বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা

প্রকাশনার সময়: ১০ নভেম্বর ২০২২, ২০:৪৩

বাগেরহাট জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের অনিয়ম ও দুর্নীতির খবর নয়া শতাব্দী পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ার পর বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার কমিটি গঠন করেন। এরপর মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধনকৃত মহিলা সমিতিগুলোর কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য মাঠে নেমেছেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। আগামী তিন কর্মদিবসের মধ্যে এই কমিটি তাদের প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে।

বাগেরহাট মহিলা বিষয়ক অধিদপ্তরের একাধিক সূত্র জানায়, বাগেরহাট জেলায় ৫৭টি মহিলা সংগঠন এককালীন অনুদান পেয়েছে। এদের মধ্যে অনেক সংগঠনের সাইনবোর্ড নাই, নাই বসার স্থান। এক ব্যক্তি একাধিক মহিলা সমিতি পরিচালনা করে আসছে। বছরের পর বছর অনুদান গ্রহণ করছে সমিতির মাধ্যমে। এসব কারণে বাগেরহাট সদর উপজেলানির্বাহী অফিসার সরেজমিনে পরিদর্শনের জন্য মাঠে নামিয়েছেন বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের।

স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধন ও পরিচালনা নির্দেশিকা ২০২১-এর পরিশিষ্ট-৪ এ নিবন্ধন ও পরিচালনা নিয়মাবলীর ‘ঞ’-তে বলা হয়েছে, কার্যনির্বাহী কমিটির সভাপতি, সম্পাদক, কোষাধ্যক্ষ বা নির্বাহী সদস্য পদে মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত অন্য কোনো সমিতি বা সংস্থার সভাপতি, সম্পাদক, কোষাধ্যক্ষ বা নির্বাহী সদস্যের কোনো পদ গ্রহণ করতে পারবে না । এখানে বাগেরহাট সদর উপজেলার প্রচেষ্টা মহিলা উন্নয়ন সমিতির সভাপতি পদে রয়েছে রীতা রানী হালদার। এনআইডিকার্ড অনুযায়ী তার বাড়ি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার শেখ মাটিয়া গ্রামে আর সম্পাদক হিসেবে রয়েছে কানন বালা সুতার।

অন্যদিকে মোড়েলগঞ্জ উপজেলার ঈসিতা মহিলা উন্নয়ন সমিতির সভাপতি হিসাবে কানন বালা সুতার নাম আর সম্পাদক হিসেবে রয়েছে রিতা রানী হালদার। একটি নির্ভর যোগ্যসূত্র জানায়, এই সংগঠন দুটি মহিলা বিষয়ক অধিদপ্তর বাগেরহাট জেলা কার্যালয়ের অফিস সহকারী পতিত পবন রায় পরিচালনা করেন। ঈসিতা অফিস সহকারী পতিত পবন রায়ের মেয়ে তার নামেই এই প্রতিষ্ঠানটি । ২০১০ সাল থেকে পতিতি পবন রায় দুটি সংগঠন থেকে ৭০ হাজার টাকা অনুদান গ্রহণ করে আসছে । রিতা রানী হালদার পতিত পবন রায়ের শাশুড়ীহয় বলে জানান বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ।

বাগেরহাট সদর উপজেলা পর্যায়ের এক কর্মকর্তা আক্ষেপ করে বলেন, আমাদের কাছে যে নামের তালিকা দেওয়া হয়েছে, সকল মহিলা সমিতির মোবাইল নম্বর দেওয়া থাকলেও খালিশপুর এলাকার ভানুমতি মহিলা সংস্থার কোনো মোবাইল নম্বর দেওয়া নাই; এ রহস্য বুঝতে পারলাম না । এলাকার এক নারী নেত্রী জানা যায়, এটাও নাকি পতিত পবনের শালির নামে করা।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মুছাব্বেরুল ইসলাম জানান, যেসকল মহিলা সমিতি ২০২২-২৩ অর্থ বছরের অনুদানের জন্য আবেদন করেছেন সে সকল সমিতি গুলি আমরা সরেজমিন পরিদর্শন করছি ।

গত ১ নভেম্বর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার ৫৭ টি মহিলা সংগঠনকে এককালীন অনুদান দেওয়ার কথা থাকলেও ২০টি চেক দেওয়ার পর জেলা প্রশাসক বাকিদের সমিতি পরিদর্শন না করে চেক বিতরণ না করার নির্দেশ দেন মহিলা বিষয়কের উপপরিচালককে।

নাম প্রকাশে অনিচ্ছুক মহিলা সমিতির একাধিক কর্মকর্তারা ক্ষোভের সঙ্গে বলেন, আমরা যারা অনুদান পেয়েছি পঁচিশ হাজার টাকায় পাঁচশত টাকা, ত্রিশ হাজার টাকায় সাত শত টাকা ও যারা চল্লিশ হাজার টাকা পেয়েছেন, তারা একহাজার টাকা দিতে হয়েছে অফিস সহকারী পতিত পবন রায়কে।

বাগেরহাট মহিলা বিষয়ক অধিদপ্তরের অফিস সহকারী পতিত পবনের বিরুদ্ধে সরকারি অর্থ আত্মসাত, ক্ষমতার অপব্যবহার, সহকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহারসহ নানা অভিযোগ রয়েছে। এসব অন্যায়ের বিচার ও প্রতিকারের দাবিতে ওই কার্যালয়ের একাধিককর্মী বাগেরহাট জেলা প্রশাসকের দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগের ভিত্তিতে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক মহিলা বিষয়ক অধিদপ্তরের এক প্রশিক্ষক বলেন, পতিত পবন রায় একজন দুর্নীতি পরায়ন কর্মচারী । তিনি তিনটি মহিলা সমিতি পরিচালনা করেন। শালি-শাশুড়িদের দ্বারা, নিজের মেয়ের নামে ও সমিতি করে প্রতি বছর হাজার হাজার টাকা অনুদান গ্রহন করছেন । সরকারের প্রশিক্ষনার্থীদের ভাতা ও সরকারি টাকা আত্মসাতের মতো অপরাধের সঙ্গে জড়িত অফিস সহকারী এমন দাবি করেন এই প্রশিক্ষক।

এ বিষয়ে কথা বলার জন্য পতিত পবন রায়ের ০১৭১৯৮৩৪২৮০ মোবাইলে বার বার ফোন করা হলেও তার মুঠোফোনটি বন্ধ পাওয়া যায় ।

বাগেরহাট মহিলা বিষয়ক অধিদপ্তরে সরকারি অর্থ আত্মসাত, অনিয়ম ও দুর্নীতির কথা ভারপ্রাপ্ত উপ-পরিচালক নাজমুন নাহারের কাছে জানতে চাইলে তিনি এসব বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে আগ্রহী নয় বলে জানিয়ে দিয়েছেন ।

নয়াশতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ