ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ঈশ্বরদীতে ডাল গবেষণা কেন্দ্রে প্রশিক্ষণ 

প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২২, ২১:১৪

আসন্ন রবি মৌসুমে ডালের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী বিজ্ঞানী-কর্মকর্তা ও মাঠকর্মীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) ঈশ্বরদী ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আয়োজনে বিএআরআইতে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ডাল সুপ্রাচীনকাল থেকেই বাংলাদেশের মানুষের খাদ্যাভ্যাসের অন্যতম আমিষসমৃদ্ধ উৎস। দরিদ্র মানুষের পুষ্টির অভাব পূরণে, গবাদি পশুর স্বাস্থ্য সুরক্ষায়, মাটির উর্বর শক্তি ও জৈব পদার্থের পরিমাণ বৃদ্ধিতে ডাল জাতীয় ফসলের ভূমিকা অপরিসীম। কিন্তু দেশে ডালের চাহিদার মাত্র ৩০ ভাগ উৎপাদন হয়ে থাকে। ডালের উৎপাদন কম হওয়ায় প্রতি বছর ডাল আমদানিতে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ করতে হচ্ছে।

ডাল গবেষণা কেন্দ্রেরে উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ফারুক হোসেনের সঞ্চালনায় ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. মহি উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এফ. এম. আবদুর রউফ ও ড. মো. আলতাফ হোসেন।

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ডাল গবেষণা উপকেন্দ্র গাজীপুরের ড. এ কে এম মাহাবুবুল আলম, ‍বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী, কৃষি সম্প্রসারণ বিভাগ ও বিএডিসি’র ২৫ জন কর্মকর্তা এবং ২৫জন বৈজ্ঞানিক সহকারী-উপ-সহকারী কৃষি কর্মকর্তারা। প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন উর্ধ্বতন বিজ্ঞানীরা।

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ