ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

কুকুরের দুধ খেয়ে বেড়ে উঠছে বিড়ালছানা

প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২২, ২০:০৭ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২, ২০:২৪

ভালোবাসা থেকে সুন্দর আর কি আছে পৃথিবীতে! ভালোবাসা আছে বলেই পৃথিবী এত সুন্দর। মানুষের বেঁচে থাকার তৃষ্ণা বাড়ে। পৃথিবীর মায়ায় পড়ে।

এই ভালোবাসা যখন এক অবলা প্রাণীর প্রতি আরেক অবলা প্রাণীর হয়; তখন জীবনে নতুন আশা জাগে। ভালোবাসা জাগে। জাগে স্বপ্ন। এমনই এক ঘটনা ঘটেছে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে।

একটি বিড়াল ছানাকে কুকুর দুধ পান করাচ্ছে। ‘বিড়ালটি ছিল বেওয়ারিশ। জন্মের পর মায়ের সঙ্গে কখনো দেখা যায়নি তাকে। সারা দিন এদিক-সেদিক ছোটাছুটি করত। আর ‘মিঁউ, মিঁউ’ শব্দ করত। একদিন বিড়াল ছানার কান্নায় একটি কুকুর ছুটে আসে। তাকে পরম মমতায় ছুঁয়ে দেয়। দুধ পান করায়। এ দৃশ্য দেখে আমি মুগ্ধ।’ বললেন ওষুধ ব্যবসায়ী মো. ফিরোজ । মো ফিরোজ স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে গবাদি পশুর ওষুধ বিক্রি করেন।

কুকুরটি চায়ের দোকানি আশরাফ হোসেনের পোষ্য। স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে তার দোকান। বললেন, ‘দেড় মাস আগে কুকুরটি চারটি বাচ্চা প্রসব করে। কেউ বাঁচেনি। মা কুকুরটি বড় একা হয়ে পড়ে। একদিন দেখি, কুকুরটি বিড়াল ছানাটিকে দুধ খাওয়াচ্ছে। এরপর নিয়মিত এই ব্যাপারটি ঘটতে থাকে।’

‘সন্ধ্যায় এরা আমার দোকানে ফিরে আসে। দোকানের সামনে ঘুমায়। বড় আশ্চর্য হলো, কুকুরটির বুকের মধ্যে বিড়াল ছানাটি ঘুমিয়ে থাকে। মনে হয়, সে কুকুরের গর্ভে ধারণ করা ছানা।’ বললেন দোকানি আশরাফ।

প্রতিদিনই মানুষের কৌতূহল বাড়াচ্ছে প্রাণী দুটি। কেউ কেউ একদৃষ্টিতে তাকিয়ে থাকে এদের দিকে। উপজেলার সেভ দি বার্ড এন্ড বি’র পরিচালক ও সংবাদকর্মী এমএ বশার বলেন, ‘প্রকৃতির নিয়মেই কুকুর আর বিড়ালছানার মধ্যে সখ্যতা হয়েছে। কুকুরটি যেহেতু মা, তাই বিড়ালছানাটিকে সন্তানের মতো আদর দেচ্ছে। এর থেকে আমাদের শেখার আছে।’

নয়া শতাব্দী/আরআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ