ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বারহাট্টায় নার্সের অবহেলায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২২, ১৯:৪৬

নেত্রকোনার বারহাট্টায় বাচ্চা প্রসবের জন্য হাসপাতালে নিয়ে গেলে প্রসূতির অস্ত্রোপচার (এপিসিওটমি) করেন কর্তব্যরত নার্স। কিন্তু কাটা স্থান সেলাই করেন সোয়া চার ঘণ্টা পর। ততক্ষণে রক্তক্ষরণে মৃত্য হয় প্রসূতির।

বুধবার (১৯ অক্টোবর) দুপুরে নেত্রকোনার বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এমন ঘটনা ঘটেছে। তবে নবজাতক সুস্থ আছে বলে জানা গেছে। ভুক্তভোগী প্রসূতির নাম শিখা আক্তার (২২)। তিনি আটপাড়া উপজেলার দৌলতপুর গ্রামের মো. সজীব মিয়ার স্ত্রী।

শিখা আক্তারের বাবার বাড়ি বারহাট্টা সদর উপজেলার মোহনপুর গ্রামে। তার বাবার নাম আগজর আলী। এ ঘটনার পর ভুক্তভোগী প্রসূতির আত্মীয় স্বজনের কান্নায় হাসপাতালের পরিবেশ ভারী হয়ে ওঠে।

শিখার চাচী কল্পনা আক্তার জানান, ভোরে প্রসব ব্যাথা শুরু হলে ছয়টার দিকে বারহাট্টা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই শিখাকে। ছয়টা ৪৫ মিনিটে সন্তান প্রসব হয়। কর্তব্যরত নার্স বাচ্চা প্রসব করাতে গিয়ে প্রসূতির (এপিসিওটমি) করেন। এরপর সেলাই না করেই অবহেলায় প্রসূতিকে ফেলে রাখেন। এদিকে কাটা স্থানে প্রচুর রক্তক্ষরণ হতে থাকে। নার্সকে এ বিষয়টি জানালে আমাদের ওপর ক্ষিপ্ত হয়ে বলেন- আপনারা নার্সের চেয়ে বেশি বুঝেন? তাহলে এখানে নিয়ে আসছেন কেন? অবশেষে বেলা ১১টায় সেই কাটা জায়গা সেলাই করেন নার্স। এতে সেখানে পাঁচটি সেলাই লাগে। ততক্ষণে প্রসূতি নিস্তেজ হয়ে যায়। এর কিছুক্ষণ পরেই মারা যায় শিখা।

শিখার বাবা আগজর আলী ও স্বামী সজীব মিয়া এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বলেন, নার্সের অবহেলায় শিখার মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত নার্সের বিচার চাই। আর কেউ যেন হাসপাতালে এসে এমন অবস্থার মুখোমুখি না হয় সেজন্য ওই নার্সের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তারা।

পরে দুপুর ৩ টার দিকে শিখার মরদেহ তার আত্মীয় স্বজনরা স্বামীর বাড়ি আটপাড়ার দৌলতপুরে নিয়ে যায়।

এ বিষয়ে জানতে বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নার্সদের কক্ষে গেলে দায়িত্বরত নার্সরা কথা বলতে রাজি হননি। তারা বলেন, বিস্তারিত আমাদের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা স্যারের কাছে জানুন।

বারহাট্টা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান বলেন, ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় কোন ছাড় দেওয়া হবে না।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ