ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

কেন্দুয়ায় আমন ক্ষেতে ইঁদুরের হানা, দিশেহারা কৃষক

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২২, ১৮:০৩

নেত্রকোনার কেন্দুয়ায় আমন ধানের ফসলে ব্যাপকভাবে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। ইঁদুরের ফাঁদ পেতে কিংবা বিষমাখা বিভিন্ন পদ্ধতিতে টোপ দিয়েও সহজে ইঁদুর নিধন করা যাচ্ছে না বলে এখনকার কৃষকদের এখন স্বপ্ন ভঙ্গ হতে চলছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) স্থানীয়রা নয়া শতাব্দীকে জানান, গত ১৫ দিন ধরে উপজেলার প্রায় সর্বত্রই ব্যাপক ভাবে আমন ফসলে ইঁদুরের আক্রমণ দেখা দিয়েছে। শুকনো ক্ষেতের থেকে পানি জমা ফসলের ক্ষেতে ইঁদুরের আক্রমণ অনেকটা বেশি হচ্ছে। ধারালো কাঁচি দিয়ে কেটে ফেলার মতো ওই আক্রমণ থেকে ফসল বাঁচাতে বিভিন্ন ধরণের কীটনাশক ব্যবহার করেও ইঁদুর নিধনে ব্যর্থ হচ্ছেন কৃষকরা।

উপজেলার পিজাহাতি গ্রামের আব্দুল হক জানান, তিনি ৫০ কাঠা জমিতে ব্রি-৪৯ জাতের ধান রোপন করেছেন। কিন্তু বেশ কয়েকদিন ধরে তার জমিতে মারাত্মক ভাবে হানা দিয়েছে ইঁদুরের দল। বিষমাখা বিভিন্ন পদ্ধতিতে টোপ দিয়েও ইঁদুরের কবল থেকে কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না বলেও জানান তিনি।

ইঁদুরের উপদ্রবের কথা স্বীকার করে উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহজাহান কবীর বলেন, কৃষকদেরকে ইঁদুর নিধনের জন্য বিষমাখা টোপ, ইঁদুর মারার ফাঁদ, গর্তে পানি ভরে ইঁদুর তাড়ানোসহ বিভিন্ন পদ্ধতি ব‍্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে।

তিনি আরো জানান, এবার উপজেলায় ২১ হাজার ৪০০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষমাত্রা থাকলেও আবাদ হয়েছে এরচেয়েও বেশি জমিতে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ