ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যস্ততায় কাটছে পাকুন্দিয়ার প্রতিমা কারিগদের দিন

প্রকাশনার সময়: ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৭:৫২
প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পী জীবন পাল

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় প্রতিমা তৈরিতে শেষ মুহুর্তে চলছে কারিগরদের ব্যস্ততা। উপজেলার ১৬টি মণ্ডপে দিনরাত প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। এসব প্রতিমায় এখন শিল্পীদের তুলির শেষ আঁচড় চলছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সরেজমিনে উপজেলার কয়েকটি পূজামণ্ডপে এমন চিত্র দেখা গেছে।

আয়োজকরা জানান, পহেলা অক্টোবর ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে পূজা এবং ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এর। বিগত বছরের তুলনায় এ বছর ব্যয় বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে তাদের। এরপরও থেমে নেই তাদের আয়োজন। রকমারি আলোকসজ্জার বর্ণালী বাহারে সাজানো হচ্ছে পূজামণ্ডপ ও তার আশপাশের এলাকা।

উপজেলার মির্জাপুর এলাকায় ধর্ম নারায়ণ সাহার বাড়িতে প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পী জীবন পাল বলেন, আমি সিলেটের নবীগঞ্জ থেকে এখানে কাজ করতে এসেছি। ১৮ বছর যাবত এ কাজ করছি। আমার পূর্বপুরুষরাও এ কাজে জড়িত ছিল। শেষ সময়ে দিন-রাত কাজ করতে হচ্ছে।

পাকুন্দিয়া উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি গোপাল চন্দ্র সরকার বলেন, এ বছর ১৬টি মণ্ডপে পূজা হবে। মণ্ডপগুলোর নিরাপত্তায় ইতোমধ্যেই সিসি ক্যামেরা বিতরণ করা হয়েছে। এই উপজেলায় বরাবরই শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপন হয়। এবারও এর ব্যত্যয় ঘটবে না বলে আশা পোষন করেন তিনি।

পাকুন্দিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সারোয়ার জাহান বলেন, দুর্গাপূজার নিরাপত্তায় ইউনিয়ন ভিত্তিক ও মণ্ডপভিত্তিক টহল টিম গঠন করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ