ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মানবতাবিরোধী অপরাধে আরও একজনের মৃত্যুদণ্ড

প্রকাশনার সময়: ১৩ সেপ্টেম্বর ২০২২, ২৩:০৮

মুক্তিযুদ্ধকালীন সময়ে মানবতাবিরোধী অপরাধে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নের খলিলুর রহমানের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। ফাঁসির রায় ঘোষনার পর দুর্গাপুরের মুক্তিযোদ্ধা ও সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিদের মাঝে আনন্দ বিরাজ করছে। খলিলুর রহমান দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের মৃত নবী হোসেনের ছেলে।

দুর্গাপুর মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার বলেন, আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে ধনবাদ জানাই যুদ্ধাপরাধের বিচার শুরু করার জন্য। সারাদেশে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে রাজাকার-আলবদররা দেশের অপূরণীয় ক্ষতি করার মাধ্যমে তারা মানবতা বিরোধী অপরাধ করেছে। এ অপরাধের একটি মামলায় দুর্গাপুরের চিহ্নিত রাজাকার খলিলুর রহমানের বিরুদ্ধে ফাঁসির দণ্ডাদেশ দেওয়ায় আমরা দুর্গাপুরের মুক্তিযোদ্ধাগণ খুবই খুশি হয়েছি। এখন তাকে খুঁজে বের করে এ রায় কার্যকর করলে আমরা আরো খুশি হবো।

তিনি আরো বলেন, শুরুর দিকে ওই মামলাটির আসামি ছিল পাঁচজন। তারা হলেন, নেত্রকোনার দুর্গাপুর উপজেলার চন্ডিগড় ইউনিয়নের নোয়াগাঁও গ্রামের মৃত নবী হোসেনের ছেলে খলিলুর রহমান, তার ভাই আজিজুর রহমান, একই ইউনিয়নের আলমপুর গ্রামের মৃত তোরাব আলীর ছেলে আশক আলী, জানিরগাঁও গ্রামের মৃত কদর আলীর ছেলে শাহনেওয়াজ ও রমজান আলী। তবে বিচার চলাকালীন খলিলুর রহমান ছাড়া বাকি চার আসামি মৃত্যুবরণ করেন।

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে দুর্গাপুর ও কলমাকান্দা থানা এলাকায় অবৈধ আটক, নির্যাতন, অপহরণ, লুণ্ঠন, অগ্নিসংযোগে ধ্বংস করা, ধর্ষণ, ধর্ষণচেষ্টা, হত্যা ও গণহত্যার অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ২২ জনকে হত্যা, তিন জনকে ধর্ষণ, সাত জনকে ধর্ষণের চেষ্টা, চার জন অপহৃতদের মধ্যে দুইজনকে ক্যাম্পে নির্যাতন, ১৪/১৫টি বাড়িতে লুটপাট এবং ৭টি বাড়িতে অগ্নিসংযোগের কথা উল্লেখ করা হয়েছে।

আসামি খলিলুর রহমান ইসলামী ছাত্র সংঘের সদস্য ছিলেন। যুদ্ধের সময় তিনি রাজাকার বাহিনীতে যোগ দেন। পরে চন্ডিগড় ইউনিয়নে আল বদর বাহিনীর কমান্ডার হন। বর্তমানে তিনি পলাতক রয়েছেন।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ