ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

'বিদ্যুৎ না থাকার অযুহাতে আইনশৃঙ্খলার অবনতির শঙ্কা'

প্রকাশনার সময়: ৩১ আগস্ট ২০২২, ২১:৩৩

ময়মনসিংহের ভালুকা উপজেলায় আইনশৃঙ্খলার চরম অবনতি ঘটেছে। উপজেলায় দুধর্ষ ডাকাতি সহ চুরির ঘটনা বেড়েই চলেছে। উপজেলাব্যাপী চুরি, ডাকাতি, ছিনতাইসহ অপরাধ কর্মকাণ্ড যেনো নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রতি রাতেই ঘটছে চুরি ডাকাতির ঘটনা। মহাসড়কে ঘটছে ছিনতাইয়ের ঘটনা। কারো গোয়ালের গরু নিয়ে যাচ্ছে। ঘরের আসবারপত্র নিয়ে যাচ্ছে। নিয়ে যাচ্ছে স্বর্ণালঙ্কার। টাকা পয়সা যা পাচ্ছে তাই হাতিয়ে নিচ্ছে -অভিযোগ ভুক্তভোগীদের।

এলাকাবাসীর অভিযোগ, চুরি-ডাকাতি রোধে পুলিশি তৎপরতা না থাকায় বেড়েছে এসব ঘটনা। প্রতি রাতেই উপজেলার বিভিন্ন হাটবাজার ও বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে চলেছে। বেড়েছে চুরি ও ছিনতাই। একের পর এক চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতির ঘটনায় উপজেলার মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন। সর্বত্রই চলছে ওপেন চাঁদাবাজি ও অবৈধ দখলযজ্ঞ। এখানকার অভ্যন্তরীণ ও প্রধান সড়কে নিষিদ্ধ যানবাহন, মাদকাসক্ত অপ্রাপ্তবয়স্ক অদক্ষ চালকের দৌড়াত্ম্য বাড়ছেই।

তবে এলাকাবাসীসহ অভিজ্ঞমহলের অভিযোগ, পুলিশ তৎপর হলে এভাবে নিয়ন্ত্রণহীন দৃশ্যমান অপরাধ সংঘটিত হওয়ার কথা নয়। তাই পুলিশী তৎপরতার জোর দাবি জানান তারা।

জানা যায়, গত ২০ জুলাই বুধবার সন্ধ্যা রাতে ভালুকা পৌরসভার বাসস্ট্যান্ডের অদূরে শহীদ নাজিম উদ্দিন রোডের প্রদীপ জুয়েলার্সে ডাকাতির ঘটনা ঘটে। ঘটনার সময় চার পাঁচজনের একটি সংঘবদ্ধ সশস্ত্র ডাকাতদল প্রাইভেটকারে এসে কয়েকটি ককটেল ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করে জুয়েলার্সে ঢুকে দোকান মালিক অধীর কর্মকার ও তার ভাই সুধীর কর্মকারকে অস্ত্রের মুখে জিম্মি করে। পরে দোকান মালিক অধীর কর্মকারের পায়ে গুলি ও মাথায় আঘাত করে কাউন্টারের শোকেসে থাকা বিপুল পরিমাণ স্বর্ণ লুট করে নিয়ে যায়। সেসময় এ ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও ব্যবসায়িক নিরাপত্তার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

২২ জুলাই শুক্রবার দুপুরে যাত্রীবেশে চার পাঁচজন দুর্বৃত্ত ভালুকা বাসস্ট্যান্ড থেকে একটি অটোরিকশায় ওঠে। তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে উপজেলার মেহেরাবাড়ি এলাকায় অটোচালককে চেতনানাশক ইনজেকশন পুশ করে অজ্ঞান করে জঙ্গলে ফেলে রেখে অটোরিকশাটি নিয়ে চলে যায়। পরে জানতে পেরে অটোচালক উপজেলার হবিরবাড়ি আমতলী এলাকার বাদল মিয়ার ছেলে রিফাতকে (২৬) আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে পুলিশ। এরপর প্রথমে ভালুকা সরকারি হাসপাতালে এবং পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে।

গত ২১ জুলাই বৃহস্পতিবার রাত ১২টার দিকে ব্রুনাই প্রবাসী দুলাল উদ্দিনকে (৩৫) অস্ত্রের মুখে জিম্মি করে ব্রুনাইয়ের এক হাজার রিয়েল, বিকাশ থেকে ৩০ হাজার টাকা, নগদ পাঁচ হাজার টাকা, হাতঘড়ি ও মোবাইল সেট ছিনিয়ে নিয়ে চোখে মলম লাগিয়ে ভরাডোবা এলাকায় সড়কের পাশে ফেলে যায়। একই রাতে পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড গ্যাস অফিস মোড়ে অবস্থিত আসাদুজ্জামান পাপ্পুর গ্যারেজ থেকে তালা কেটে দুটি অটোরিকশা চুরি করে নিয়ে যায় একটি সংঘবদ্ধ চোরের দল।

এ ছাড়া ১৮ জুলাই রাতে পৌর সদরের বিল্লালের গ্যারেজ থেকে ধীতপুর গ্রামের মকবুল হোসেনের ছেলে সোহাগ মিয়ার একটি অটোরিকশা চুরি হয়ে যায়। এসব ঘটনায় থানায় পৃথকভাবে অভিযোগ দায়ের করা হলেও এ পর্যন্ত কাউকে গ্রেফতার করতে বা মালামাল উদ্ধার করতে পারেনি পুলিশ।

গত ৮ জুলাই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের নিশিন্দা নামক স্থানে চালক ও এক ডিম ব্যবসায়ীকে অস্ত্রের মুখে জিম্মি করে ডিমভর্তি ট্রাক ছিনতাই করে নিয়ে যায় ছিনতাইকারী দল। এ ঘটনায় ভালুকা মডেল থানায় মামলা হলে ময়মনসিংহ ডিবি পুলিশ পাঁচ ছিনতাইকারীকে গ্রেফতার করে।

অপরদিকে মাদকের ছড়াছড়ি পৌরশহরসহ বিভিন্ন ইউনিয়নে। প্রতিদিনেই বিভিন্ন এলাকায় গাঁজা, হেরোইন সহ বিভিন্ন মাদকের জমজমাট ব্যবসা। সচেতন মহল মনে করেন, কম সময়ে অনেক টাকার মালিক হওয়ার লোভে ঘরে ঘরে মাদক ব্যবসায়ী তৈরি হচ্ছে। কিন্তু দুঃখের বিষয় এ বিষয়ে প্রশাসনের এ ব্যাপারে তেমন তৎপরতা নেই।

ভালুকা মডেল থানার ওসি কামাল হোসেন বলেন, আইনশৃঙ্খলার কোন অবনতি হয় নাই। আমরা পর্যাপ্ত পুলিশ মোতায়েন করে নিরাপত্তা জোরদার করার চেষ্টা করছি, যাতে কোন ধরনের আইন শৃঙ্খলার অবনতি না ঘটে। কিন্তু বিদ্যুৎ না থাকার কারণে আইন শৃঙ্খলার অবনতি হতে পারে।

নয়াশতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ