ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬
মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনা

ফের গেটম্যান-মাইক্রোচালককে দায়ী করে তদন্ত প্রতিবেদন

প্রকাশনার সময়: ২৩ আগস্ট ২০২২, ২১:২০

চট্টগ্রামের মিরসরাইয়ে ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষের ঘটনায় গঠিত ২ তদন্ত কমিটির অপরটিও তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। মঙ্গলবার (২৩ আগস্ট) সকালে রেলওয়ের চার সদস্যের অপর তদন্ত কমিটিও প্রতিবেদন দেয়।

প্রতিবেদনে গেটম্যান সাদ্দাম হোসেন ও ঘটনায় নিহত মাইক্রোবাসচালক গোলাম মোস্তফাকে দায়ী করা হয়েছে ।

এর আগে ১৬ আগস্ট রেলওয়ের বিভাগীয় পর্যায়ের পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি এই দুর্ঘটনার জন্য গেটম্যান ও চালককে দায়ী করে। ওই কমিটির প্রধান ছিলেন রেলওয়ের পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনসার আলী।

মঙ্গলবার (২৩ আগস্ট) সকালে রেলওয়ের চার সদস্যের অপর তদন্ত কমিটিও প্রতিবেদন জমা দেয়। কমিটির প্রধান অতিরিক্ত প্রধান প্রকৌশলী (রেলপথ) আরমান হোসেন। বাকি সদস্যরা হলেন অতিরিক্ত প্রধান পরিচালন কর্মকর্তা জাকির হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) মোস্তফা জাকির হোসেন ও অতিরিক্ত প্রধান সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী তারেক মো. শামস তুষার।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, তদন্ত কমিটি দুর্ঘটনার জন্য মাইক্রোবাসচালক ও গেটম্যানকে দায়ী করেছে। তদন্ত প্রতিবেদনে দায়ী করা চালক গোলাম মোস্তফা দুর্ঘটনার দিন ঘটনাস্থলে নিহত হন। আর গেটম্যান সাদ্দাম হোসেনকে চাকরিচ্যুত

করতে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে। তিনি কারাগারে আছেন বর্তমানে। তিনি রেলওয়ের স্থায়ী কর্মী নন। একটি প্রকল্পের আওতায় গেটম্যানের দায়িত্বে ছিলেন।

তদন্ত কমিটি বলছে, তারা ঘটনাস্থল পরিদর্শন, স্থানীয় বাসিন্দা ও প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য, ট্রেনচালক, পরিচালক (গার্ড), গেটম্যান ও দুর্ঘটনায় আহত ব্যক্তিদের সাক্ষ্য নিয়েছেন। তাঁদের সাক্ষ্যের ভিত্তিতে প্রতিবেদন দিয়েছেন।

প্রসঙ্গত গত ২৯ জুলাই দুপুরে মিরসরাই উপজেলার খৈয়াছড়া রেললাইনে উঠে পড়া পর্যটকবাহী একটি মাইক্রোবাসকে ঢাকা থেকে চট্টগ্রামমুখী মহানগর প্রভাতী এক্সপ্রেস ট্রেন ধাক্কা দিয়ে টেনে হিঁচড়ে এক কিলোমিটার দূরে নিয়ে যায়। এতে ঘটনাস্থলেই ১১জন মারা যান। পরে মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরো ২ জন। দুর্ঘটনার পর পূর্ব রেলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আরমান হোসেনকে ও বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনসার আলীকে প্রধান করে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত ১৬ আগস্ট একটি মঙ্গলবার (২৩ আগস্ট) অপরটি তদন্ত প্রতিবেদন জমা দেয়। দুটি প্রতিবেদনে মাইক্রোবাস চালক ও গেটম্যানকে দায়ী করা হয়।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ