ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬
জমি সংক্রান্ত জটিলতা

তিন কোটি টাকার ভবন নির্মাণকাজ বন্ধ, জরাজীর্ণ ঘরে চলছে ক্লাস

প্রকাশনার সময়: ১৩ আগস্ট ২০২২, ১৮:০২

প্রায় তিন কোটি টাকা ব্যয়ে চার তলা ভবন নির্মাণের কাজ ৮ মাস বন্ধ থাকায় ময়মনসিংহের গৌরীপুরে একটি দাখিল মাদ্রাসার শিক্ষার্থীরা জরাজীর্ণ আধাপাকা ভবনে ক্লাস করতে বাধ্য হচ্ছেন। এ অবস্থায় অনেক অভিভাবক তাদের সন্তানদের মাদ্রাসায় পাঠাতে চাচ্ছেন না। উপজেলার সদর ইউনিয়নের শালিহর এলাকার মোতালিব বেগ দাখিল মাদ্রাসায় জমি সংক্রান্ত জটিলতায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এদিকে এ সংক্রান্ত সমস্যার কারণে মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠনেও দেখা দিয়েছে জটিলতা।

সরেজমিনে গিয়ে জানা গেছে, ১৯৮০ সালে মৃত তৈয়ব উদ্দিন বেগের ছেলে এ মোতালিব বেগ ওই দাখিল মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠা লগ্নে থেকেই তিনি প্রতিষ্ঠানটিকে প্রয়োজনীয় জমি না দিয়ে নিয়মবহির্ভূতভাবে বিভিন্ন দাগে ৭ কাঠা ৭ শতক জমি লিখে দিয়েছেন। নিয়মানুসারে প্রতিষ্ঠানের নামে ১০ কাঠা সম্পত্তি দিতে হয়। এক্ষেত্রে প্রতিষ্ঠাতা এ মোতালিব ৭৭ শতক জমি থেকে ৩৫ শতক জমি স্থানীয় ঈদগাঁ মাঠে ওয়াকফ করে দান করেন। অপরদিকে, তিনি এই জমি থেকে ৫ শতক জমি পারিবারিক কবরস্থান হিসাবে ব্যবহার করে চলছেন।

জানা গেছে, মৃত হামিদ উদ্দিন বেগের ছেলে মৃত তাহের উদ্দিন বেগ, আব্বাস আলী বেগ ও মৃত তৌয়ব উদ্দিন ছেলে ফজলুর রহমান বেগ ১৯৭৭ সালে খতিয়ান ১০৫০ সেটেলম্যান্ট ১৫২৯ দাগের উত্তরে ১৫১৮ দাগে ৭৭ শতাংশ জমি মধ্যে থেকে ঈদগা মাঠের জন্য ৩৫ শতাংশ জমি ওয়াকফ করে দেন। ৭৭ শতক জমি থেকে মোতালিব বেগের বড় ভাই সাত্তার বেগ মসজিদের নামে ৯ শতক জমি ওয়াকফ করে দেন। পরে উক্ত জমি থেকে মোতালিব বেগ জাল দলিলের মাধ্যমে এককভাবে মাদ্রাসার নামে ৫০ শতক জমি লিখে দেন। যে খানে জমির পরিমান ৫০ শতকের চেয়েও অনেক কম।

এদিকে শিক্ষা প্রকৌশলী অধিদপ্তর ২ কোটি ৯৩ লক্ষ ৪৪ হাজার ৯৬১ টাকায় ফ্যাসিলিটিজ বিভাগের আওতায় মাদ্রাসার জন্য ৪ তলা বিশিষ্ট একটি ভবন নির্মাণের কাজ শুরু করে। কাজের ৪০ ভাগ অগ্রগতি হলে প্রয়োজনীয় দলিলাদি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে দাখিল করার পর এ বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। জমিসংক্রান্ত এ জটিলতার কারণে প্রায় ৮ মাস যাবত ভবন নির্মাণকাজ বন্ধ রয়েছে। এ সংক্রান্ত সমস্যার কারণে মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠনেও জটিলতা দেখা দিয়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠাতা এ মোতালিব বেগ জানিয়েছেন, মাদ্রাসা ভবন নির্মাণে জমির দাগের জটিলতার কারণে মাদ্রাসার নামে নামখারিজের জন্য ভূমি অফিসে আবেদন করা হয়েছে। অসুস্থতার অজুহাতে তিনি আর কোনো কথা বলতে রাজি হননি।

নয়া শতাব্দী/এফআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ