ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের নতুন রেকর্ড

প্রকাশনার সময়: ০৮ জুলাই ২০২২, ১১:৫৬

ঈদযাত্রায় টোল আদায়ে নতুন রেকর্ড করেছে বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ। গত ২৪ ঘণ্টায় বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ঈদযাত্রায় ছোট-বড় বিভিন্ন ধরনের ৪৩ হাজার ৫৯৫ টি যানবাহন পারাপার হয়। এর ফলে টোল আদায় হয়েছে ৩ কোটি ৩৪ লাখ ৭ হাজার ৭শ' টাকা। এর ফলে সেতু কর্তৃপক্ষ টোল আদায়ে নতুন রেকর্ড অর্জন করে।

এর আগে গত বছরের ঈদুল ফিতরে ২৯ এপ্রিল সর্বোচ্চ ৩ কোটি ১৯ লাখ ৬৭ হাজার ২শ' টাকার টোল আদায় করা হয়েছে। যা গত ঈদ যাত্রার চেয়ে এবার ১৪ লাখ ৬০ হাজার ৫শ' টাকা বেশি টোল হয়।

বঙ্গবন্ধুসেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর উপর দিয়ে উত্তরবঙ্গগামী ২৫ হাজার ১১৩টি যানবাহন যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৭৩ লাখ ৮৯ হাজার ৯শ' টাকা। অপরদিকে ঢাকাগামী ১৮ হাজার ৪৮২টি যানবাহন যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৬০ লাখ ১৭ হাজার ৮শ' টাকা।

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সাথে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখো মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। এ সড়ক দিয়ে প্রায় অন্তত ২৩ থেকে ২৪টি জেলার যানবাহন চলাচল করে।

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু সেতুর সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসান মাসুদ বাপ্পি বলেন, ছোট বড় বিভিন্ন ধরনের ৪৩ হাজার ৫৯৫টি যানবাহন পারাপার হওয়ার মধ্য দিয়ে সেতু কর্তৃপক্ষ এ রেকর্ড অর্জন করেছে। বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাড় ১১টি বুথ দিয়ে টোল আদায় ও পশ্চিম পাড়েও ৯টি বুথ দিয়ে যানবাহন চলাচল করছে। সার্বক্ষণিক আমাদের টোল প্লাজা সচল রাখার চেষ্টা করছি।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কম্পিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস)।

নয়া শতাব্দী/এমএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ