ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

দুর্গম পাহাড়ে ২ কিশোরকে পেটানোর অভিযোগ বনকর্মীদের বিরুদ্ধে

প্রকাশনার সময়: ০৩ জুলাই ২০২২, ১৪:৩৫
ফাইল ছবি

এলাকার শিশু-কিশোরদের যে কোন কাজ করতে বাধ্য করেন। নিজেদের টাকায় বাজার কিনে দিতেও নির্দেশ দেন প্রায় সময়। এসব নির্দেশনা না মানলে নানান অজুহাতে বেত্রাঘাতসহ মারধর করেন বলে অভিযোগ উঠেছে কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ারিয়ানালা ইউনিয়নের দূর্গম জনপদ ব্যাংডেবা বিট কর্মকর্তা-কর্মচারীরাদের বিরুদ্ধে।

গত ১ জুলাই রাতে গ্রামের ২ কিশোরকে পিটিয়ে ও পানিতে চুবিয়ে আহত করার অভিযোগ উঠেছে বনকর্মীদের বিরুদ্ধে। আহত ২ কিশোরকে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। আহতরা হলো, ব্যাংডেবা গ্রামের নুরুল আলমের ছেলে তোফায়েল আহমদ (১৫) ও ফকির মোহাম্মদের ছেলে একেরাম উল্লাহ (১৭)।

ব্যাংডেবা গ্রামের বাসিন্দারা জানান, তাদের নিজস্ব কোন জমি নেই। বনের জমিতে বসবাস করে তারা বনরক্ষায় কাজ করেন। কিন্তু বিট অফিসের কতিপয় অসাধু কর্মকর্তা-কর্মচারী এ অজুহাতে গ্রামবাসীকে নানাভাবে হয়রানি করে আসছেন। এমনকি তাদের চাহিদামতো কখনো অর্থ, কখনো বাজারও করে দিতে হয়। এমনকি তাদের অফিসের অনেক কাজও গ্রামবাসীকে করতে হয়। তাদের কথার অবাধ্য হলেই চালানো হয় নির্যাতন।

আহত ২ কিশোর ও তাদের পরিবারের সদস্যরা জানান, বিটের কর্মকর্তা-কর্মচারীরা এলাকার শিশু-কিশোরদের তাদের যে কোন কাজ করতে বাধ্য করতেন। শুক্রবার নিজেদের টাকায় বাজার আনার জন্য বলা হয়। পরে বাজার না আনার অজুহাতে ব্যাংডেবা বিট অফিসের লিটন মুন্সি ও রিপন মুন্সী তাদের বেত্রাঘাত করে এবং দীর্ঘক্ষণ পানিতে দাঁড়িয়ে থাকতে বাধ্য করে। এতে আহত হয়ে পড়েন কিশোর তোফায়েল ও একেরাম। স্থানীয়রা তাদের উদ্ধার করে শুক্রবার রাতে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান।

ব্যাংডেবা বিট কর্মকর্তা জাগের হোছাইনের দাবি, ২ কিশোর বিট অফিসে গিয়ে তাদের গালিগালাজ করে। এজন্য অফিসের কর্মচারিরা তাদের মারধর করেছে।

এদিকে রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ২ কিশোরকে দেখতে গিয়েছেন বন বিভাগের জোয়ারিয়ানালা রেঞ্জ কর্মকর্তা সুলতান মাহমুদ টিটু। তিনি জানিয়েছেন, এ ব্যাপারে তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ