ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বর্ষার চিত্রকর্ম শিল্প বাংলার চিত্রকলা প্রদর্শনীতে

প্রকাশনার সময়: ২৮ জুন ২০২২, ১৬:৩২

চিত্রশিল্পী নওশিন জাহান বর্ষার রং তুলিতে অঙ্কিত মনোমুগ্ধকর আর্ট (চিত্র) শিল্প বাংলার চিত্রকলা প্রদর্শনী-২০২২ এ স্থান পেয়েছে। ২৭ জুন (রোববার) থেকে শুরু হয়ে আগামী ৩০ জুন পর্যন্ত রাজধানীর সেগুনবাগিচা শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রকলা ভবনের দুই নম্বর গ্যালারিতে বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই চিত্রশিল্পীর আঁকা চিত্র প্রদর্শিত হবে। এই প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

রোববার (২৭ জুন) বিকেল ৪টায় আনুষ্ঠানিক ভাবে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য শিল্পী অধ্যাপক হামিদুজ্জামান খান। সেই সময় বাংলা একাডেমির পরিচালক সাঈয়দা মাহবুবা করিম, খ্যাতিমান শিল্পী মাহবুব মুর্শিদ, সঞ্জীব দাস অপু, সহযোগী অধ্যাপক দেওয়ান মিজান উপস্থিত ছিলেন।

চিত্রশিল্পী নওশিন জাহান বর্ষ জানায়, ছবি আঁকা তার অন্যান্য শখের মধ্যে অন্যতম। ছোট বেলায় বিদ্যালয়ে শিক্ষক যখন পেন্সিল দিয়ে দাগ কাঁটা শিখিয়েছে তখনই তিনি অনেকটা এগিয়ে থাকতেন। অন্যদের চেয়ে একটু ভালো করার চেষ্টা ছিল তার ইচ্ছায়। সেই থেকে তিনি আজ এই অবধি পৌঁছেছেন। ইচ্ছাশক্তিই ছিল তার এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করেছে। এখনও তার হাতে কয়েকটি অসম্পন্ন চিত্র রয়েছে। পরবর্তী কোন প্রদর্শনীতে তা প্রদর্শন করতে পারবেন বলে তিনি আশাবাদী। তার অঙ্কিত ছবির সমাহার রয়েছে “বর্ষার নৈসর্গ” নামে একটি পেইজে। সেখান থেকে তার চিত্রকর্ম দেখা, মন্তব্য করা ও অর্ডার করার সুযোগ রয়েছে। সকলকে সেই পেইজ ঘুরে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

নওশিন জাহান বর্ষা শরীয়তপুর জেলা শহরের শিশু কানন কিন্ডার গার্টেন নামক একটি প্রতিষ্ঠান থেকে প্রাথমিক শিক্ষা শেষ করেন। পরবর্তীতে শরীয়তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হয়। এরপর রাজউক উত্তরা মডেল স্কুল এন্ড কলেজে নবম শ্রেণিতে ভর্তি হয়ে সেখান থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এখন তিনি চাটার্ড একাউন্ট (সিএ) বিষয়ে পড়াশুনা করছেন। এরপূর্বে (করোনাকালে) তার চিত্রকর্ম আন্তর্জাতিক একটি প্রদর্শনীতে উপস্থাপনের প্রস্তাব পেয়েছিলেন। কোভিড সংকটে সেটি হাতছাড়া হয়ে যায়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ