ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বেড়েছে তিস্তার পানি

প্রকাশনার সময়: ১৭ জুন ২০২২, ১৭:৫৩

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর কয়েকদিনের ভারী বর্ষণে বেড়েছে তিস্তা নদীর পানি। ফলে তিস্তা অববাহিকায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

বৃহস্পতিবার (১৬ জুন) রাতে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ার পর শুক্রবার (১৭ জুন) সকাল ৬টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। তবে দুপুরে বিপদসীমার দুই সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হতে থাকে পানি। বিকেল তিনটায় আরো পানি কমে বিপদসীমার ৭ সেন্টিমিটার (৫২.৫৩) নিচ দিয়ে প্রবাহিত হয় বলে জানান তিস্তার পানি পরিমাপক (গেজ পাঠক) মো. নুরুল ইসলাম।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র মতে, গত কয়েকদিন থেকে তিস্তায় পানি বৃদ্ধি পায়। এরপর বৃহস্পতিবার রাতে বিপদসীমা অতিক্রম করে পানি।

এদিকে তিস্তায় পানি বৃদ্ধি পাওয়ায় নীলফামারীর ডিমলা ও জলঢাকা উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আসফাউদদৌলা জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে খুলে রাখা হয়েছে তিস্তা ব্যারাজের ৪৪ টি জলকপাট।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানান, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে উজানের ভারি বৃষ্টিপাতের কারনে তিস্তা অববাহিকায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

নয়াশতাব্দী/জেডআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ