ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

‘হকার্স মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে আছে সরকার’

প্রকাশনার সময়: ০২ মে ২০২২, ২০:৪৭

সিলেটের পাইকারি বাজার খ্যাত নগরের লালদীঘির হকার্স মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৫টি দোকান পুড়ে ছাই হয়েছে। অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন করেছেন স্থানীয় সাংসদ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এসময় তিনি ব্যবসায়ীদের সহযোগিতার আশ্বাস দেন এবং ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পাশে সরকার আছে বলেও জানান।

সোমবার (২ মে) দুপুর ১টার দিকে সার্বিক বিষয়ের খোঁজখবর নিতে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শনকালে পররাষ্ট্রমন্ত্রী সর্বস্ব হারানো ব্যবসায়ীদের সান্তনা দেন। এছাড়াও দ্রুত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণ করার জন্য সিলেট জেলা প্রশাসকের প্রতি নির্দেশ প্রদান করেন।

ড. মোমেন বলেন, ‘ক্ষতিগ্রস্তদের পাশে আছে সরকার। সবটুকু না হলেও যথাসাধ্য সহযোগিতা করার চেষ্টা করা হবে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে জেলা প্রশাসকের কাছে দিতে হবে। তিনি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে সহায়তা এনে প্রদান করবেন। এছাড়াও তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান করা হবে।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘ভয়াবহ আগুন লাগার পরে আমাদের ফায়ার সার্ভিস কর্মীরা যেভাবে তাদের জীবন বাজি রেখে কাজ করেছেন সেটি অত্যন্ত প্রশংসার দাবিদার। জানতে পেরেছি- আগুন নেভানোর সময় ৩ জন ফায়ার সার্ভিস কর্মী আহত হয়ে পড়েন। কিন্তু কিছুক্ষণের মধ্যেই তারা আবার নব উদ্যমে আগুন নেভানোর কাজে ঝাঁপিয়ে পড়েন। এটাই তাদের সেবা, কমিটমেন্ট এবং আদর্শ। সেটি প্রশসংনীয়।’

এ সময় পাশে থাকা সিলেট জেলা প্রশাসক মো. মজিবুর রহমানকে দ্রুত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের তালিকা তৈরি ও ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমাণ নিরুপণ করার নির্দেশ প্রদান করেন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়াও প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে ফায়ার সার্ভিসসহ বিভিন্ন ধরনের গাড়ি প্রবেশের সুবিধার্থে হকার্স মার্কেটের গলিগুলো বড় করার নির্দেশন দেন মন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবুর রহমান, সিলেট মেট্রোপলিটন পুলিশের উত্তরের ডিসি আজবাহার আলি শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, জেলা প্রেসক্লাবের কার্যনিবাহী সদস্য মিঠু দাস জয়।

দুঃসময়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে পাশে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন পথে বসে যাওয়া ব্যবসায়ীরা। তারা পররাষ্ট্রমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এই কঠিন সময়ে স্যার আমাদেরকে দেখতে এসেছেন এটা অনেক বড় ব্যাপার। তাছাড়া আমাদের দিকে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস প্রদান করেছেন- এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া।

এদিকে, পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশনার পরপরই সিলেটের হকার মার্কেটের আগুনে পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও কর্মচারীদের মাঝে সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

সোমবার বিকেল ৪ টায় জেলা প্রশাসন কার্যালয়ে এ খাবার বিতরণ করেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহাকারী আহসানুল আলমসহ ব্যাবসায়ী নেতারা।

জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, আমরা ঘটনা খবর পেয়ে হকার মার্কেট পরির্দশন করি। সেখানে গিয়ে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও কর্মচারীদের নামের তালিকা করি। বিকেলে আমরা তাদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করি। তাদের জন্য সহায়তা আমাদের চলমান রয়েছে। এ বিষয়ে দূর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ও সচিব মহোদয়ের সাথে কথা হয়েছে। দ্রুত ক্ষতিগ্রস্ত ব্যাবসায়ীদের সহযোগিতা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য, সিলেট নগরের লালদীঘির হকার্স মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার ভোর রাত সোয়া ৩টার দিকে আগুনের সূত্রপাত হলে ফায়ার সার্ভিসের ১৭ ইউনিটের প্রচেষ্টায় সকাল ০৯ টা ৪০ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে নেয় দমকল বাহিনী। এতে প্রায় ৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে মন্তব্য করছেন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা।

তবে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া হয়নি।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ