ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে আইসিটি স্থাপনা নির্মাণ করা হবে’

প্রকাশনার সময়: ০১ মে ২০২২, ০০:৪২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সারা বাংলাদেশে ৪৩ টি হাইটেক পার্ক এবং ৬৪টি শেখ কামাল আইটি ট্রেনিং ইকোয়েশন সেন্টার নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেলাতেও ১০০ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল আইটি ইকোয়েশন ট্রেনিং সেন্টার নির্মান করা হবে। তিনি ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় ডিজিটাল বাংলাদেশ আইটি বিজনেস সামিটে অংশ গ্রহণ শেষে শনিবার (৩০ এপ্রিল) দুপুরে সড়কপথে দেশে ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আরো বলেন, ত্রিপুরাতে ইলেকট্রনিক ডিজিটাল ডিভাইস সফটওয়্যার রপ্তানি ই-কমার্সের ক্ষেত্রে বাংলাদেশের নতুন সম্ভাবনার দ্বার উম্মোচিত হয়েছে।

তিনি বলেন, দেশের সীমান্তবর্তী জেলাগুলোর মধ্যে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট ও চট্টগ্রামে গুরুত্বপূর্ণ আইসিটি স্থাপনা নির্মাণ করা হবে। এতে ত্রিপুরা আইসিটি কোম্পানি চাইলে বিনিয়োগ করতে পারবে। পাশাপাশি বাংলাদেশের আইসিটি ব্যবসায়ীরাও অংশগ্রহণ করতে পারবেন।

তিনি বলেন, বাংলাদেশের একাধিক আইসিটি কোম্পানী ইতিমধ্যেই ভারতে কাজ করছে। ভারতেরও কিছু কিছু কোম্পানী শিক্ষা ও স্বাস্থ্য খাতে বাংলাদেশে কাজ করছে। এর আগে জুনাইদ আহমেদ পলক বিমানযোগে ঢাকা থেকে দিল্লী হয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা যান। গত ২৮মে তিনি আগরতলার স্থানীয় একটি হোটেলে প্রথমবারের মতো ডিজিটাল বাংলাদেশ আইটি বিজনেস সামিটে অংশ গ্রহন করেন।

অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, রাজ্যসভার মন্ত্রী সহ দু’দেশের কমপক্ষে ১০০ জন ব্যবসায়ী অংশ নেন। আখাউড়া স্থলবন্দরে প্রতিমন্ত্রীকে স্বাগত জানান ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা মোঃ শাহিনসহ উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ।

নয়া শতাব্দী/এমআরইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ