ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জলঢাকায় আবাসন প্রকল্পের বেহাল অবস্থা, সংস্কারের দাবি এলাকাবাসীর

প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২২, ২৩:৫৫

নীলফামারীর জলঢাকা উপজেলার ধর্মপাল ইউনিয়নে বাংলাদেশ সেনাবাহিনীর (২০০৩-০৪ সালে) তত্ত্বাবধানে নির্মিত আবাসন প্রকল্পের বেহাল অবস্থা। শনিবার (১৬ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ধর্মপাল ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মাঝাপাড়া আবাসন প্রকল্পের বেহাল অবস্থা। ১শত অসহায় ও ভূমিহীন পরিবার থাকার জন্য ২০০৩-২০০৪ অর্থ বছরে আবাসন প্রকল্প গড়ধর্মপাল নির্মাণ করে বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশন রংপুর এর তত্ত্বাবধানে ৬ স‍িগনাল ব্যাটালিয়ন।

আবাসন প্রকল্পটি নির্মাণের পর সেখানে ১শত পরিবার বসবাস করলেও বর্তমানে সেখানে ৬০টি পরিবার বসবাস করছে। বাকি ৪০টি পরিবার অন্যত্র চলে যাওয়ায় ঘর গুলোর উপকরণ না থাকায় খালি ঘরগুলো বেহাল অবস্থায় পরে থাকায় সেখানে গরু ছাগল, খড়ি রাখা সহ শাকসবজি চাষাবাদ করছে এলাকাবাসি। টয়লেটগুলোও ব্যবহারের অনুপযোগী হয়ে পরেছে।

আবাসন প্রকল্পে বসবাসকারিরা জানায়, এ আবাসন প্রকল্পে অসহায় ও ভূমিহীন পরিবার বসবাস করায় এ প্রকল্পের সংস্কার ও মেরামত উন্নয়ন করার কোন টাকা না থাকায় ঘরের টিন নষ্ট হয়ে বৃষ্টির পানি ঘরে পরে ও প্রভাবশালী কিছু লোক টিন সহ সকল উপকরণ খুলে নিয়ে যাওয়ায় এ অবস্থা সৃষ্টি হওয়ার পরেও আমাদের যাওয়ার জায়গা না থাকায় আমরা অসহায় ভাবে কষ্ট করে এখানে বসবাস করছি। আর যারা তদবির করে ঘর পেয়েছিলেন তারা অন্য জায়গায় গিয়ে থাকেন। তাই এ প্রকল্পের উন্নয়ন, সংস্কার ও মেরামত করার দাবি জানান তারা।

নাম প্রকাশ না করার শর্তে আশ্রয়ণ প্রকল্পের পাশের এলাকাবাসী জানান, আবাসন প্রকল্পে ঘর পাওয়ার যোগ্যতা না থাকার পরেও তারা ঘর বরাদ্দ নিয়ে আবাসন প্রকল্পের ঘরের টিন ও অন‍্যান‍্য সামগ্রী খুলে নিয়ে গেছে। তদবির করে ঘরের বরাদ্দ নিয়ে সেখানে না থাকে তারা এ কাজ করছেন। আমরা কিচ্ছু বললে ভয়ভীতি প্রদর্শন সহ হুমকি দেয়।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ