ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম বন্দরে ১৮৮টি কনটেইনার নিলাম অযোগ্য

প্রকাশনার সময়: ১৫ মার্চ ২০২২, ১৯:৪৫

চট্টগ্রাম বন্দরে বিভিন্ন সময় পচনশীল পণ্য আমদানি করা হলেও তা ৪৫ দিনের মধ্যে খালাস করেন না বহু আমদানিকারকরা। এমন কনটেইনারগুলো নির্ধারিত সময় অতিবহিত হওয়ার পর নিলাম অযোগ্য হয়ে পড়ে। এমনই মেয়াদ উত্তীর্ণ ও নিলাম অযোগ্য ১৮৮টি কনটেইনার ধ্বংস করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

ধ্বংসযোগ্য ১৮৮ কনটেইনার পণ্যের তালিকায় রয়েছে-পশু খাদ্য, পেঁয়াজ, মাছের খাবার, কানাডিয়ান ক্যানুলা, মিট অ্যান্ড বোন মিল, আপেল, মাল্টা, ম্যান্ডারিন, মাছ, বিভিন্ন ধরনের শস্য বীজ এবং পানীয়। ইতিমধ্যে এই সব পণ্য ধ্বংস করার স্থানও চূড়ান্ত করেছে বন্দর কাস্টমস। ধ্বংসের সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে ২১ মার্চ। এর আগে গত বছরের অক্টোবরে এসব পণ্য ধ্বংস করার উদ্যোগ নিলেও, কাস্টমসের নিজস্ব জায়গা না থাকার তা করা সম্ভব হয়নি। এ ছাড়া ধ্বংস কার্যক্রম চালাতে আর্থিক সংকটও ছিল।

চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখার উপ কমিশনার আলী রেজা হায়দার বলেন, নিলাম অযোগ্য পণ্য ধ্বংসের জন্য আমাদের নিজস্ব কোনো জায়গা নেই। যার কারণে দীর্ঘ সময় ধরে আমরা এসব পণ্য ধ্বংস করতে পারিনি। তবে শেষ পর্যন্ত আমরা স্থান ঠিক করতে পেরেছি। উত্তর হালিশহরে বে টার্মিনালের কাছে একটি জায়গায় এসব পণ্য ধ্বংস করা হবে। জায়গার মালিকের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা সর্বশেষ একটি মিটিংয়ে পণ্য ধ্বংসের জন্য সম্ভাব্য তারিখ ২১ মার্চ ঠিক করেছি। সম্ভাব্য তারিখটি চূড়ান্ত নয়। এ কার্যক্রমের আগে কাস্টম হাউস থেকে একটি কমিটি করা হবে।

প্রসঙ্গত, গত বছরের জুনে নগরীর উত্তর হালিশহরের বে টার্মিনাল সংলগ্ন বেড়িবাঁধ এলাকায় ২৯৮টি কনটেইনার পণ্য ধ্বংস করে চট্টগ্রাম কাস্টমস।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ