ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

বিশুদ্ধ পানির সংকটে ২৫ প্রাথমিক বিদ্যালয়

প্রকাশনার সময়: ১৪ মার্চ ২০২২, ১৬:৪৪

করোনার ভয়াল থাবা শেষ হতে না হতেই ময়মনসিংহের ধোবাউড়া উপজেলায় প্রাথমিক বিদ্যালয় গুলোতে ফিরতে শুরু করেছে ক্ষুদে শিক্ষার্থীরা। কিন্তু এরই মধ্যে প্রাথমিক বিদ্যালয় গুলোতে দেখা দিয়েছে সুপেয় খাবার পানির সংকট।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার অন্তত ২৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নলকূপ থাকলেও সংশ্লিষ্ট কতৃপক্ষের তদারকির অভাবে নষ্ট হয়ে পড়ে আছে। এতে বিশুদ্ধ সুপেয় খাবার পানি থেকে বঞ্চিত হচ্ছে ৬ হাজারের অধিক কোমলমতি শিক্ষার্থী।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় ৯০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজারেরও অধিক। যাদের এক তৃতীয়াংশ শিক্ষার্থী বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত রয়েছে। কিছু সংখ্যক শিশুরা বাড়ি থেকে বোতলে করে পানি এনে তৃষ্ণা মেটালেও বেশির ভাগ শিক্ষার্থী বিদ্যালয় সংলগ্ন বিভিন্ন বাড়িতে থেকে পানি এনে পান করছে। মাঝে মধ্যে পানি সংগ্রহ করার জন্য বিদ্যালয়ের শিক্ষকরাও কোমলমতি শিক্ষার্থীদের হাতে ধরিয়ে দিচ্ছেন বালতি।

সিফাত নামের চতুর্থ শ্রেণিতে পড়ুয়া এক শিক্ষার্থী জানায়, স্কুলের কল (টিউবয়েল) নষ্ট থাকায় আমরা পাশের বাড়ি থেকে পানি এনে খাই। এসব সমস্যা সমাধানে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান অভিভাবকরা। দিঘীরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিদ্দিকুর রহমান বলেন, টিউবওয়েল মেরামত করলে এক সপ্তাহ ভালো করে চলে। সপ্তাহের ব্যবধানে আবার নষ্ট হয়ে যায়।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জহির উদ্দিন জানান, স্কুলগুলোর সমস্যা আমাকে বলার পর কিছু কিছু সমাধান করে দিয়েছি।

সুপেয় পানির সমস্যা সমাধানে জনস্বাস্থ্য কর্মকর্তা আবু ইউসুফের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, প্রতিকার চেয়ে অনেক প্রতিষ্ঠান আবেদন করেছে। কিন্তু সকলকে এক সাথে দেয়া সম্ভব নয়, পর্যায়ক্রমে দেয়া হচ্ছে।

নয়া শতাব্দী/এমআরএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ