ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ভাষাশহীদদের স্মরণে একসঙ্গে জ্বলল লাখ মোমবাতি

প্রকাশনার সময়: ২১ ফেব্রুয়ারি ২০২২, ২২:১১

‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ এই শ্লোগান নিয়ে প্রতি বছরের মতো এবারও নড়াইলে ভাষাশহীদদের স্মরণে জ্বালানো হয় লাখো মঙ্গল প্রদীপ ও মোমবাতি।

কুড়িরডোব মাঠে বিকেল থেকে একুশের কবিতা ও গান, দেশাত্মবোধক ও গণসংগীত পরিবেশন করা হয়। প্রায় চার একরের ওই খেলার মাঠজুড়ে মোমবাতির শিখায় তৈরি করা হয় নানান আলপনা। এর মধ্যে ছিল বঙ্গবন্ধু ও ভাষাশহীদদের মুখচ্ছবি, শহীদ মিনার, বর্ণমালা, স্মৃতিসৌধ, শাপলা ফুল ও মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মৃতিচিহ্ন। ভাষা দিবসের ৭১তম বার্ষিকী উপলক্ষে মোমবাতি প্রজ্বালনের সঙ্গে ওড়ানো হয় ৭১টি ফানুসও।

সন্ধ্যায় সম্মিলিত কণ্ঠে গাওয়া হয় ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি...’ গানটি। এ সময় মোমবাতি প্রজ্বালন কর্মসূচির যৌথভাবে উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার বিশ্বাস, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো. রবিউল ইসলাম, সাংসদ মাশরাফি বিন মুর্তজার বাবা গোলাম মুর্তজা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুণ্ডু ও সাধারণ সম্পাদক শরফুল আলম প্রমুখ।

আয়োজনের অন্যতম উদ্যোক্তা মূর্ছনা সংগীত নিকেতনের সভাপতি ও একুশের আলোর কোষাধ্যক্ষ শামীমূল ইসলাম জানিয়েছেন, ১৯৯৮ সাল থেকে ওই মাঠে এমন ব্যতিক্রমী কর্মসূচি পালন করা হচ্ছে। প্রথম বছর জ্বালানো হয়েছিল ১০ হাজার মোমবাতি। তিনি আরও জানান, এবারের কর্মসূচি সফল করতে এক মাস ধরে সাংস্কৃতিককর্মী, স্বেচ্ছাসেবক ও শ্রমিকেরা কাজ করছেন। এতে আর্থিকভাবে সহযোগিতা করেছে স্কয়ার কোম্পানি।

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শরফুল আলম বলেন, প্রতিটি মাতৃভাষা ও সংস্কৃতি আগ্রাসনমুক্ত থাকুক, আলোকিত থাকুক-এর প্রতীকী হিসেবে এই কর্মসূচি।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ