ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

যশোরে কোরবানির অনলাইন পশুহাট চালু

প্রকাশনার সময়: ১২ জুলাই ২০২১, ১৮:২৭

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে যশোরে অনলাইনে পশু বিক্রির সুযোগ সৃষ্টি করেছে জেলা প্রশাসন। আসন্ন ঈদুল আজহায় খামারিদের পশু বিক্রির কথা বিবেচনা করে কোরবানির পশু বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম ‘যশোর হাট’ উদ্বোধন করা হয়েছে। সোমবার(১২ জুলাই) দুপুরে জেলা প্রশাসন মিলনায়তনে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান অনলাইন পশু ক্রয়ের এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন। জেলা প্রাণীসম্পদ অধিদপ্তর অফিসের সহযোগিতায় অনলাইন প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে।

জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান জানিয়েছেন, করোনা সংক্রমণ এড়াতে যশোরের সকল পশু হাট বন্ধ রয়েছে। তাই কোরবানি পশু ক্রয়-বিক্রয়ে অনলাইনে পশু কেনা-বেচার প্ল্যাটফর্মের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন। প্রাথমিকভাবে এই পাতায় কোরবানির পশুর তথ্য আপলোড করা হবে। যেখানে কোরবানির পশুকে হাটে না নিয়ে ঘরে বসেই উপযুক্ত মূল্যে সরাসরি বিক্রি করতে পারবেন বিক্রেতা। পশুর ধরণ, উপজেলার নাম, পৌরসভা বা ইউনিয়নের নাম, গ্রাম /মহল্লা উল্লেখপূর্বক বিক্রেতার নাম, তার পূর্ণ ঠিকানা, মোবাইল ফোন নম্বর, পশুর বয়স, গায়ের রঙ, আনুমানিক ওজন, বিক্রিমূল্য, পশুর ছবি বা ছোট ভিডিও আপলোড করা হবে। কোরবানির পশু যারা কিনতে চান তারা বাড়ি বসেই পছন্দ করে বিক্রেতার সাথে যোগাযোগ করে সহজেই কেনাকাটা করতে পারবেন।

জেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা বখতিয়ার হোসেন বলেন, ‘জেলার বিভিন্ন খামার ও গৃহস্থের বাড়িতে এ বছর ৯৬ হাজার কোরবানিযোগ্য পশু প্রস্তুত আছে। এর মধ্যে জেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ৭১ হাজার ৭শ’ ১০টি। যা চাহিদার তুলনায় প্রায় ২০ হাজারেরও বেশি পশুর উদ্বৃত্ত রয়েছে। এসব খামারিদের কথা মাথায় রেখে ও করোনায় স্বাস্থ্যবিধি মেনে এই হাটের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এরইমধ্যে খামারিরা তাদের প্রস্তুতকৃত পশু ওয়েবসাইটে দিতে শুরু করেছে’।

‘যশোর হাট’ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, যশোর পৌরমেয়র হায়দার গণি খান পলাশ প্রমুখ।

নয়া শতাব্দী/এসইউ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ