ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

সালথায় বিষ প্রয়োগ করে পেঁয়াজের চারা নষ্ট

প্রকাশনার সময়: ১৯ ডিসেম্বর ২০২১, ২০:৪৩

ফরিদপুরের সালথায় বিষ প্রয়োগ করে দুই কৃষকের পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। উপজেলার গট্টি ইউনিয়নের কাটিয়ার গট্টি গ্রামে এ ঘটনা ঘটে। এতে ৪/৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্থ কৃষকদের। রোববার (১৯ ডিসেম্বর) সরেজমিনে গিয়া ঘটনার সত্যতা পাওয়া যায়।

ক্ষতিগ্রস্থ কৃষক কাটিয়ার গট্টি গ্রামের শফিউদ্দিন মাতুব্বরের ছেলে ফরহাদ মাতুব্বার বলেন, ‘ইউনিয়ন পরিষদ নির্বাচনের জের ধরে কিছু দুষ্কৃতিকারী দুই-তিন দিন আগে রাতের আধাঁরে বিষ দিয়ে আমার দেড় বিঘা জমির পেঁয়াজের চারা নষ্ট করে দিয়েছে। এতে আমার প্রায় ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। যারা এটা করেছে আমি প্রশাসনের কাছে তাদের শাস্তি দাবি করি।’

এদিকে ক্ষতিগ্রস্ত আরেক কৃষক ঐ গ্রামের দাউদ শিকদার জানান, তার ২০ শতাংশ জমির হালি শত্রুতা করে রাতের আধাঁরে বিষ প্রয়োগ করে নষ্ট করে দেয়া হয়েছে।

স্থানীয়রা জানান, মানুষের সাথে মানুষের শত্রুতা থাকতে-ই পারে। কিন্তু ফসলের সাথে এ কেমন শত্রুতা! আমরা এলাকাবাসী এই ঘটনার তীব্র নিন্দা জানাই। যারা এগুলো করেছে আমরা তাদের কঠিন শাস্তি দাবি করি।

উপজেলা উপসহকারী কৃষি অফিসার আনন্দ কুমার বিশ্বাস বলেন, ‘আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। কাটিয়ার গট্টি গ্রামের দুই কৃষকের প্রায় এক একর জমির পেঁয়াজের চারায় পচন জাতীয় ঔষধ প্রয়োগ ক‌রা হয়েছে। এতে করে ধীরে ধীরে পেঁয়া‌জের চারার পচন ধরে মারা যাবে। এই চারা দিয়ে আর পেঁয়াজ চাষ হবে না।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ