ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বঙ্গবন্ধুর ‘প্রেমের কৃষক’ ঈশ্বরগঞ্জের আবদুল কাদির

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২১, ১৭:৪৪ | আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১, ১৯:৩৯

“সবুজ শ্যামল বনভূমি মাঠ নদীতীর বালুচর

সবখানে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবের ঘর।

সোনার দেশের মাঠে মাঠে ফলে সোনাধান রাশি রাশি

ফসলের হাসি দেখে মনে হয় শেখ মুজিবের হাসি।”

কবি রোকনুজ্জামান খান’র কবিতার মতোই শেখ মুজিবকে ফসলের মাঠে ফুটিয়ে তুলেছেন ৬৭ বছর বয়সী আবদুল কাদির। তিনি পেশায় একজন কৃষক। গ্রামের আর দশজন কৃষিজীবীর মতোই জীবন তাঁর। তবে এখন তিনি এলাকায় পরিচিত বঙ্গবন্ধুর ‘প্রেমের কৃষক’ নামে।

কেন এমন খেতাব?

খেতাবের কারণ, তাঁর আবাদি জমি। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি ভালোবাসার প্রকাশ হিসেবে নিজের চাষ করা ফসলের মাঠে ফুটিয়ে তুলেছেন ভালোবাসার চিহ্ন, সেটাও তাঁর ফলানো ফসলেই।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা সদর থেকে ১৪ কিলোমিটার দূরে আঠারবাড়ি পাড়া খালবালা গ্রামের কৃষক আবদুল কাদির তার শস্যচিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের। এর পূর্বে ২০১৯ ও ২০২০ সালেও তার জমিতে এমন শিল্পকর্ম ফুটিয়ে তুলেন। ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করেন। আর এতে ব্যবহার করেন লাল শাক, সরিষা ও বিভিন্ন ধরনের সবুজ সবজি।

বহুল আলোচিত কৃষক আব্দুল কাদির এবার নিজের চাষ করা ফসলের মাঠে শৈল্পিক বুননে ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধু, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজীব ওয়াজেদ জয়, জাতীয় ফুল শাপলা, জাতীয় পাখি দোয়েল, জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, স্মৃতিসৌধ, শহীদ মিনার এবং পদ্মা সেতুসহ অনেক শিল্পকর্ম।

গতবছর ঈশ্বরগঞ্জ উপজেলার পাড়া খালবলা গ্রামের তারা মিয়ার ছেলে আব্দুল কাদির বঙ্গবন্ধুর প্রতিকৃতি এঁকেছিলেন। মুজিববর্ষ উপলক্ষে নিজের জমিতে লাল শাক ও সরিষা ক্ষেতের মধ্যে এই প্রতিকৃতি বানিয়েছিলেন তখন।

জানা গেছে, নিজের ৩৩শতক জমিতে আর্টিস্ট হাফিজুর রহমানের সহযোগিতায় কৃষক আব্দুল কাদির এঁকেছেন এসব শিল্পকর্ম। দিন যত যাচ্ছে, চারা বড় হওয়ার সঙ্গে চিত্রটিও ফুটে উঠছে আরও।

কৃষক আব্দুল কাদির বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর পরিবারের অবদান সবার মধ্যে ছড়িয়ে দিতে ভিন্ন কিছু করতে চেষ্টা করেছি। এর ফলে আর্থিক লাভ না হলেও মানসিক তৃপ্তি রয়েছে বলে জানান তিনি।

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাধন কুমার গুহ মজুমদার বলেন, কৃষক আব্দুল কাদির প্রতি বছরেই ভিন্ন কিছু করে থাকেন। এগুলো তার দেশের প্রতি, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসার অকৃত্রিম বহিঃপ্রকাশ।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ