ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আজ নবীনগর হানাদার মুক্ত দিবস

প্রকাশনার সময়: ১৪ ডিসেম্বর ২০২১, ০১:৩৯

টানা ছয়দিন যুদ্ধের পর ১৪ ডিসেম্বর পাকসেনাদের কবল থেকে নবীনগর সদরকে মুক্ত করেন রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধারা। তখন থেকেই ইতিহাসে এই দিনটিকে নবীনগরবাসী শ্রদ্ধাভারে স্মরণ করেন।

৬ ডিসেম্বর উপজেলার মহল্লা গ্রামে নবীনগর সদরকে মুক্ত করার লক্ষ্যে আমাদের বীর মুক্তিযোদ্ধারা একত্রিত হয়। ৭ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের একটি দল পাকসেনা কবলিত নবীনগর সদরকে মুক্ত করার লক্ষ্যে ধীরে ধীরে অগ্রসর হয়ে উপজেলার কড়ইবাড়ী গ্রাম হয়ে ৮ ডিসেম্বর ইব্রাহিমপুর গ্রামে অবস্থান নিয়ে আক্রমণের নীল নকশা প্রনয়ণ করেন।

৯ ডিসেম্বর নবীনগর সদরের দক্ষিণের মাঝিকাড়া গ্রাম থেকে এবং সদরের উত্তর দিক থেকে পৃথকভাবে রণাঙ্গনের আমাদের বীর সৈনিকরা দুটি দলে বিভক্ত হয়ে মরণপন আক্রমণ শুরু করে। ১০ ডিসেম্বর শত্রু সেনারা নবীনগর পৌর এলাকার মাঝিকাড়া গ্রামের সকল কাঠের দোকানসহ কয়েকটি বাড়িঘর পুঁড়িয়ে দেয়।

১৩ ডিসেম্বর মিত্রবাহিনী ব্রাহ্মণবাড়িয়ার নিকটবর্তী হরণগ্রাম থেকে নবীনগর পাকসেনাদের অবস্থানের উপর উপর্যুপুরি কামানের গোলা নিক্ষেপ করলে নবীনগর বড় বাজারে অবস্থিত ঐতিহ্যবাহী দুইশত বছরের পুরোনো মঠ সহ কয়েকটি সরকারি অফিসের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।ওইদিন মাঝিকাড়া গ্রামে যুদ্ধরত কনিকাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা আবদুছ সালাম শহীদ হন।

১৪ ডিসেম্বর নবীনগর হাইস্কুল সহ পুরো নবীনগরকে পাকিস্তানীদের কাছ থেকে মিত্রবাহিনীরা শত্রুমুক্ত করে। এভাবেই ১৪ ডিসেম্বর নবীনগর হানাদার মুক্ত হয়।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ