ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ধামরাইয়ে নদী দখল ও দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন

প্রকাশনার সময়: ১০ ডিসেম্বর ২০২১, ১৭:২৬

ঢাকার ধামরাইয়ে বংশী ও গাজীখালি নদী অবৈধ দখল এবং দূষণ বন্ধে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার (১০ ডিসেম্বর) সকালে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা’র উদ্যোগে নদী দখল ও দূষণ বন্ধে উপজেলার ইসলামপুর বাসষ্ট্যান্ডে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

আয়োজিত মানববন্ধনে সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা’র সভাপতি সাংবাদিক এম শাহীন আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক গোবিন্দ পাল জয়ের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন পরিচালনা পরিষদ এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার।

প্রধান অতিথির বক্তব্যে বাপ্পি সরদার বলেন, ‘অপরিকল্পিত নগরায়ন এবং সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় ধামরাইয়ের বংশী নদী ও গাজীখালী নদী প্রতিনিয়ত দখল এবং দূষণের শিকার হচ্ছে। অন্যদিকে নদীর পাড় দখল করে গড়ে তোলা বালু ব্যবসায়ীদের কাছ থেকে সুবিধা গ্রহণের মাধ্যমে এসব অন্যায় কাজে সহযোগিতা করার অভিযোগ রয়েছে প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে। আমরা সবুজ আন্দোলন আয়োজিত মানববন্ধন থেকে ওইসব অসাধু কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিত করে অনতিবিলম্বে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পাশাপাশি অবিলম্বে নদী অবৈধ দখল এবং দূষণ রোধে সরকার এবং জনপ্রতিনিধিদেরকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। এছাড়া ধামরাইয়ে যেসব শিল্প কারখানার বর্জ্য ইটিপি ব্যবস্থাপনা নাই তাদেরকে একটি প্যারালাল লাইনের মাধ্যমে একত্রিত করে সেন্ট্রাল ইটিপির মাধ্যমে পরিশোধন করে নদীতে ফেলার দাবি জানাই।’

সবুজ আন্দোলনের ধামরাই উপজেলা শাখার উপদেষ্টা ও প্রথম আলোর সহ -সম্পাদক মাহমুদ ইকবাল বলেন, ‘ধামরাইসহ সারা বাংলাদেশে নদীর অবৈধ দখল ও দূষণ কারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে। আগামী প্রজন্মের জন্য নিরাপদ বাংলাদেশ গড়তে সবুজ আন্দোলনের কার্যক্রম প্রশংসার দাবি রাখে।’

আয়োজিত মানববন্ধন থেকে বক্তারা আরও বলেন, ভূমিদস্যুরা প্রতিনিয়ত বংশী এবং গাজীখালী নদীর দুই পার দখল করে অবৈধ স্থাপনা গড়ে তুলছেন। এসব বিষয়ে বিভিন্ন সময়ে পত্রপত্রিকায় লেখালেখি হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কোন ধরনের ব্যবস্থা নিতে দেখা যায়নি। যার ফলে দখল এবং দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। তাই সামাজিকভাবে এসব দখলদারদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে এবং দূষণ ও দখল রোধ করে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশসম্মত বাসস্থান নিশ্চিত করতে হবে।

আয়োজিত মানববন্ধনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক প্রথম আলোর সহ-সম্পাদক সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখা’র উপদেষ্টা মাহমুদ ইকবাল, সাভার থানা কমিটির সদস্য সচিব সাংবাদিক ওমর ফারুক, নিরাপদ সড়ক চাই ধামরাই উপজেলা শাখার সভাপতি নাহিদ মিয়া, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম রিপু, ধামরাই রিপোর্টার্স ক্লাবের সভাপতি সাংবাদিক আদনান হোসেন, সচেতন নাগরিক সমাজের আহবায়ক ইমরান হোসেন, সাভার থানা কমিটির যুগ্ম আহ্বায়ক মহসীন হোসেন খান বুলবুল, লায়ন মাহফুজুর রহমান, সবুজ আন্দোলন ধামরাই উপজেলা শাখার সাধারণ সম্পাদক গোবিন্দ পাল জয়, যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক তাজুল ইসলাম প্রমুখ।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ