ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

চুয়াডাঙ্গায় দু’পা নিয়ে বাছুরের জন্ম

প্রকাশনার সময়: ০৯ ডিসেম্বর ২০২১, ১৩:২৮

চুয়াডাঙ্গার দামুড়হুদায় দুই পা আকৃতির গরুর বাছুর জন্ম নিয়েছে। বৃহস্পতিবার সকালে দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের কানাইডাঙ্গা গ্রামে দুটি পা নিয়ে গরুর বাছুরটি জন্ম নেয়। তবে বাছুরটি সম্পূর্ণ সুস্থ আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার কানাইডাঙ্গা গ্রামের শরিক উদ্দিনের একটি গাভী অদ্ভুত আকৃতির এই বাছুরের জন্ম দেয়। এই খবর ছড়িয়ে পড়লে এলাকায় হইচই পড়ে যায়। বাছুরটিকে একনজর দেখতে বিভিন্ন স্থান থেকে শত শত মানুষ ছুটে যায় শরিক উদ্দীনের বাড়িতে।

গাভীর মালিক শরিক উদ্দিন জানান, দীর্ঘ ২৫ বছর ধরে গরু লালন-পালন করে আসছি। কিন্তু এই ধরণের ঘটনা এই প্রথম দেখলাম। গাভীটি বাচ্চা প্রসব করার সময় প্রথমে বাছুরটির দুটি পা বাইরে বের হয়। কিন্তু পিছনের বাকী অংশ আর বের না হওয়ার পশু চিকিৎসকদের ডাকা হয়। তারা এসে অনেকক্ষণ চেষ্টা করে বাছুরটিকে বাইরে বের করে আনে। এতে গাভীটি একটু অসুস্থ হয়ে পড়ে। কিন্তু বাছুরটি সম্পূর্ণ সুস্থ আছে।

এই বিষয়ে দামুড়হুদা উপজেলা (ভারপ্রাপ্ত) প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান জানান, বিরল বাছুর প্রসব এটি প্রকৃতির নিয়ম। এখানে কারো কোন হাত নেই। মেডিকেলের ভাষায় বলা হয় কনজেনিটাল এনোমালিস। এটা একটা জিনগত সমস্যা। সঠিকভাবে মায়ের দুধ পেলে বাছুরটি স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারবে।

নয়া শতাব্দী/এস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ