ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

নিয়মনীতি না মেনে চলছে বিসিক উদ্যোক্তা মেলা

প্রকাশনার সময়: ০৯ ডিসেম্বর ২০২১, ১৩:১৯

বরিশাল নগরীতে বিসিক শিল্প এলাকায় বালুর মাঠে দীর্ঘ এক মাস ধরে চলছে বিধি বহির্ভূতভাবে বিসিক উদ্যোক্তা মেলা ২০২১। যানা গেছে গত ১০ নভেম্বর মেলাটি শুরু হয়ে ৯ ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে।

এখানে একটি বাণিজ্যিক চক্র জেলা প্রশাসনের নাম ভাঙ্গিয়ে মেলার সার্কাস প্রদর্শনী ও গেট টিকিট বিক্রি শুর করার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে অবৈধভাবে টাকা।অনুমোদিত পরিপত্রে কোথায়ও বিসিক উদ্যোক্তা মেলায় সার্কাস গেট টিকেটের অনুমতি নাই।

কিন্তু কোন আদেশের বলে এই চক্রটি বিধিবহির্ভূতভাবে চালিয়ে যাচ্ছে বাণিজ্যিকভাবে সার্কাস প্রদর্শনী এবং গেট টিকিট বিক্রি ও সার্কাসের নামে নৃত্য ড্যান্স। এমনকি বিসিক তালিকাভুক্ত যে সমস্ত উদ্যোক্তা থাকার কথার কথা রয়েছে তা মেলায় প্রায় ৫০ টি স্টল এর মধ্যে উদ্যোক্তাদের খুঁজে পাওয়া যায় নাই।

এই মেলাটি যারা আয়োজন করেছেন তারা হচ্ছে একটি ব্যবসায়ীক চক্র। মেলার প্রবেশ গেটে কথা হয় দর্শনার্থী নগরীর শের-ই-বাংলা বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষিকার সাথে, তিনি বলেন বিসিক উদ্যোক্তা মেলায় উদ্যোক্তাদের কোন পণ্য পাইনি।

সার্কাস প্রদর্শনীতে অতিরিক্ত টিকিটের কারণে দর্শনার্থীদের ভোগান্তির শেষ নেই। প্রথম শ্রেণির টিকেট ১৫০ টাকা দ্বিতীয় শ্রেণির ১০০ টাকা একইস্থলে প্রথম শ্রেণির জন্য ৫০টাকা ও দ্বিতীয় শ্রেণির জন্য ৩০ টাকা হলে ভালো হতো এবং অবৈধভাবে গেট টিকেট নিচ্ছে।

এবিষয় কথা হয় বরিশাল নগরীর চকবাজার, কাটপট্টি, গীর্জামহল্লা ব্যবসায়ী সমিতির সভাপতি তোবারক আলীর সাথে তিনি বলেন আমরা এমনিতেই ব্যবসায়ীরা করোনাকালীন সময়ে ক্ষতিগ্রস্ত এবং ব্যাংক ঋণে জর্জরিত এ অবস্থায় নগরীতে বিসিক উদ্যোক্তা মেলা এভাবে চলতে থাকলে আমাদের পথে বসা ছাড়া আর কোন উপায় থাকবে না।

খুব শিগ্রই আমরা এবিষয় মানব বন্ধন ও জেলা প্রশাসকের নিকট স্মারক লিপি প্রদান করবো। এ বিষয়ে কাউনিয়া থানার অফিসার ইনচার্জ এইচ এম আব্দুর রহমান মুকুল মুঠোফোনে জানান বিষয়টি আমরা আমলে নিয়েছি সার্কাস এবং গেট টিকিট বিধিবহির্ভূত।

জেলা প্রশাসকের সাথে আগামীকাল আলাপ করে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো। বিসিক উদ্যোক্তা মেলা ২০২১ সার্কাস ও গেট টিকিট বিষয়ে কথা হয় উপ- মহাব্যবস্থাপক বিসিক বরিশাল মো. জালিস মাহমুদ এর সাথে তিনি বলেন জেলা প্রশাসকের অনুমতি নিয়েই এই সার্কাস গেট টিকিটের আয়োজন করা হয়েছে।

তার কাছে চিঠি আছে কিনা জানতে চাইলে তিনি জেলা প্রশাসকের চিঠি দেখাতে পারেনি। এ বিষয়ে জেলা প্রশাসককে মুঠোফোনে না পেয়ে অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার দাস এর সাথে তিনি বলেন জেলা প্রশাসক ব্যতীত আমরা সাক্ষাৎকার দিতে পারিনা তবে বিষয়টি আমরা দেখতেছি।

এব্যাপারে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান বিপিএম-বার জানান মেলাটি নিয়ন্ত্রণ করে বিসিক। তবে আইন শৃঙ্খলার বিষয় বিঘ্ন ঘটলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ