ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

নান্দাইলে ‘মাই ডক্টর’ অ্যাপের মাধ্যমে চিকিৎসাসেবা প্রদান 

প্রকাশনার সময়: ০৭ ডিসেম্বর ২০২১, ০৩:০৫

ময়মনসিংহের নান্দাইলে মাই ডক্টর অ্যাপের মাধ্যমে চিকিৎসাসেবা দিচ্ছেন চিকিৎসক দম্পতি। দিনে-রাতে অসহায় গরিব মানুষদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন তারা। ইতোমধ্যে মাই ডক্টর অ্যাপটি উপজেলার সর্বত্র ব্যাপক সাড়া ফেলেছে।

ডা. ইমদাদুল মাগফুর এবং তার স্ত্রী নুসরাত শাহরিন। ইমদাদুল মাগফুর একজন চিকিৎসক ও আইসিটির ফোকাল পার্সনও। স্ত্রী নুসরাত শাহরিন গাইনি বিষয়ের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত একজন চিকিৎসক।

ডা.ইমদাদুল মাগফুরের কর্মস্থল নান্দাইল উপজেলার প্রত্যন্ত অঞ্চল দরিল্লা উপ- স্বাস্থ্যকেন্দ্র। স্ত্রী নুসরাত শাহরিন কর্মরত রয়েছেন উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রে। তিনি চিকিৎসার পাশাপাশি রোগীদের আলট্রাসনোগ্রামও করেন।

‘মাই ডক্টর অ্যাপ’ নামে চিকিৎসা বিষয়ক অ্যাপটি উদ্ভাবন করেছেন ড. ইমদাদুল মাগফুর নিজেই। গত ২২ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে অ্যাপটি উদ্ধোধন করা হয়। এতে প্রত্যন্ত অঞ্চলের একজন রোগী সরাসরি ভিডিও কলের মাধ্যমে চিকিৎকের সঙ্গে কথা বলে তাঁর সমস্যাগুলো জানিয়ে চিকিৎসা নিতে পারবেন।

এই অ্যাপের মাধ্যমে রোগী তার নিজের জাতীয় পরিচয় পত্র নম্বর যুক্ত করলে নিজের পরিচয়সহ রোগীর বিস্তারিত বিবরণ ডাক্তারের কাছে চলে আসে। এতে ডাক্তার রোগ সম্পর্কে অবগত হয়ে যাবতীয় সেবা প্রদান করেন। রোগী যতবার অ্যাপের মাধ্যমে চিকিৎসকের সাথে কথা বলবেন ততবার তার রোগের পূর্বের তথ্য চিকিৎসকের কাছে ভেসে উঠবে।

অ্যাপের মাধ্যমে উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস সহ বিভিন্ন রোগের সেবা দিচ্ছেন। প্রতি বুধবার অ্যাপের মাধ্যমে কমিউনিটি ক্লিনিকে বসে সেবা দেওয়া হয়।

ইমদাদুল মাগফুর এবং তার স্ত্রী নুসরাত শাহরিন ৩৯ তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডার হয়ে প্রথমে নান্দাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন।

মাই ডক্টর অ্যাপের মাধ্যমে চিকিৎসা সেবা নিচ্ছেন খোদেজা আক্তার (৬০)। তিনি জানান, মাই ডক্টর অ্যাপের মাধ্যমে সহজে চিকিৎসা নেওয়া যায়। এতে সময় ও অর্থ দু-ই সাশ্রয় হয়েছে।

এ বিষয়ে ‘মাই ডক্টর অ্যাপ’ উদ্ভাবক চিকিৎসক ইমদাদুল মাগফুর বলেন, 'প্রধানমন্ত্রীর অবদান, কমিউনিটি ক্লিনিক বাঁচায় প্রাণ" এই শ্লোগানকে সামনে রেখে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে জনগনের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দিতে এবং প্রধান মন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলতে স্বপ্নের মেলবন্ধন এই অ্যাপটি উদ্ভাবন করা হয়েছে। আমার উদ্ভাবিত অ্যাপের মাধ্যমে সদরে বসেও রোগীদের সেবা দিতে পারছি। এতে করে রোগীদের ৩-৪ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়না। ওষুধ-পত্র দিতেও কোন সমস্যা হয় না। অ্যাপটি আরো উন্নয়নের মাধ্যমে প্রতিটি ঘরে ঘরে চিকিৎসাসেবা দেওয়া সম্ভব।

নান্দাইল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহমুদুর রশিদ বলেন, চিকিৎসা সেবায় ডা. ইমদাদুল মাগফুর এক নতুন মাত্রা যোগ করেছেন। ডিজিটাল অ্যাপ পদ্ধতির মাধ্যমে একাধিক চিকিৎসকের পরামর্শে রোগীকে চিকিৎসাসেবা প্রদান করা এখন সম্ভব। অ্যাপের মাধ্যমে সব এলাকার মানুষ সহজে সেবা নিতে পারবেন। মাগফুরের মত উদ্যোগী, বিনয়ী, চিকিৎসক বাংলাদেশে আরো প্রয়োজন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কমিটির সভাপতি সাংসদ আনোয়ারুল আবেদীন খান তুহিন বলেন, এটি চমৎকার একটি উদ্ভাবন। স্বাগত জানাই চিকিৎসক দম্পতিকে তাদের এই মহত কাজের জন্য। নিঃসন্দেহে স্বাস্থ্য সেবায় এটি একটি মাইলফলক।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ