ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মাগুরায় পানচাষে লোকশানের আশঙ্কা চাষীদের

প্রকাশনার সময়: ০৩ ডিসেম্বর ২০২১, ১৬:২৩

চলতি বছরে মাগুরা জেলার পানচাষীরা লোকশানের আশঙ্কায় রয়েছেন। এ জেলায় বাণিজ্যিকভাবে পান চাষ শুরু না হলেও অনেক সাফল্য রয়েছে। গত বছর পানচাষীরা অনেক লাভবান হয়েছিল। কিন্তু; চলতি বছর তাদের উৎপাদন খরচই উঠছে না, ফলে বিপাকে পড়েছেন এ অঞ্চলের চাষীরা।

সরেজমিনে মাগুরা সদরের আঠারোখাদা ইউনিয়নের অক্কুর পাড়া গ্রাম ঘুরে দেখা যায়, এ চাষে পরিশ্রম ও খরচ বেশি। প্রথমে জমিতে মাটি পিলি করে ফাল্গুন মাসে পান গাছের বীজ রোপন করতে হয়। এরপর বাশেঁর মাচা তৈরি করে সুতা টানাতে হয়। গাছ একটু বড় হলে লাঠিতে বেধে দিতে হয়। এরপর পরিচর্যা বাড়াতে হবে। পান গাছের লতা বড় হতে শুরু করলে খইল দিতে হবে। পোকার আক্রমণ থেকে গাছকে বাঁচাতে প্রয়োজন মতো ঔষধ দিতে হবে। একটি পান গাছ পরিপক্ক হতে ৫-৬ মাস সময় লাগে। গাছ পরিপক্ক হলে একটি পান গাছে ১৫-২০ পান ধরে। নিয়মিত পরিচর্যার ফলেই গাছে ভালো পান ধরবে। পানচাষী রবীন্দ্রনাথ বিশ্বাস বলেন, এ বছর পান চাষের ফলন ভালো হলেও লাভের চেয়ে লোকসান হচ্ছে বেশি। সার, বীজ ও শ্রমিক বাবদ যে খরচ হচ্ছে তাতে বেঁচে থাকাই কষ্ট। এ চাষে পরিশ্রম বেশি কিন্তু লাভ কম। গত বছর ভালো পানের পান ৭০-৮০ টাকা পোন, মাঝারি সাইজের ১ পোন পান ৪০-৫০ টাকায় বিক্রি হয়েছিল। কিন্তু এ বছর পানের চাহিদা কম এবং দামও কম।

পানচাষী রাজকুমার, নৃপেন বিশ্বাস, সত্যেন বিশ্বাস ও মনিকুমার আক্ষেপ করে বলেন, প্রায় ১৫ বছর আমরা এ চাষের সাথে যুক্ত। বাপ-দাদার এ চাষ আমরা বংশ পরাপর করে আসছি। এ চাষে এখন পর্যন্ত কৃষি বিভাগ থেকে আমরা কোন পরামর্শ বা সহযোগিতা পাইনি। কোনো কৃষি কর্মকর্তা আমাদের মাঠ পরিদর্শনে আসেনি। আমরা তাদের সহযোগিতা কামনা করছি।

তারা আরো বলেন, এ বছর পানের বাজার মন্দা থাকায় আমরা খুবই বিপাকে আছি। শ্রমিক খরচসহ অন্যান্য খরচে আমাদের নিজেদের পুজিঁ খরচ করতে হচ্ছে ফলে চাষীরা এ চাষে আগ্রহ হারাচ্ছে ।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপরিচালক সুশান্ত প্ররামানিক বলেন, জেলায় পান চাষের উৎপাদন খুবই কম। সব অঞ্চলে এ চাষ হয় না। এ চাষে জেলার কৃষকদের আগ্রহ কম। চলতি বছর ১০ হেক্টর জমিতে জেলায় পান চাষ হয়েছে। যদি এ চাষে কৃষকদের আগ্রহ বাড়ে তবে কৃষি বিভাগ তাদেরকে যথাযথ পরামর্শ ও সহযোগিতা করবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ