ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

এইচএসসি পরীক্ষা: বগুড়ায় অনুপস্থিত ৩৮৩ জন

প্রকাশনার সময়: ০২ ডিসেম্বর ২০২১, ২০:৪১ | আপডেট: ০২ ডিসেম্বর ২০২১, ২০:৪৫

প্রায় পৌনে ৩ বছর পর অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রথম দিনে বগুড়ায় ৩৮৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন বলে খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) জেলার ৬২টি কেন্দ্রে ১৫ হাজার ৬৯৪জন পরীক্ষার্থীর বিপরীতে অংশ নেন ১৫ হাজার ৩১১জন।

সকাল ১০টায় শুরু হওয়া পরীক্ষা চলে সাড়ে ১১টা পর্যন্ত। এ সময় স্বাস্থ্যবিধি মেনে সকল শিক্ষার্থীকে পরীক্ষায় অংশ নিতে দেখা যায়। এছাড়া প্রথমদিন কোথাও কোন বহিস্কার বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বগুড়ায় এইচএসসি ও সমমান পরীক্ষায় জেলায় এবার ৩৮ হাজার ২৯৫জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল। এর মধ্যে ছাত্র ২৩ হাজার ৫৬৮জন এবং ছাত্রী ১৪ হাজার ৭২৭জন।

জেলা প্রশাসনের শিক্ষা কল্যাণ শাখা জানায়, প্রথম দিন অনুপস্থিত ৩৮৩জন শিক্ষার্থীর মধ্যে ছাত্র ২০১জন এবং বাকি ১৭৯ ছাত্রী। এ দিন বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান পরীক্ষায় ৭ হাজার ৫৫৭ পরীক্ষার্থীর মধ্যে ৮৭জন অনুপস্থিত ছিলেন। এছাড়া বিএম (ব্যবসায় ব্যবস্থাপনা) বিভাগের হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-পরীক্ষায় ৫ হাজার ১০৭জন শিক্ষার্থীর মধ্যে ১২৯জন এবং আলিম পরীক্ষায় ৩ হাজার ৩০জন পরীক্ষার্থীর মধ্যে ১৬৭জন অনুপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বছর মহামারি করোনাভাইরাসের সংক্রমণ শুরুর আগেই এসএসসি পরীক্ষা শেষ হয়। এরপর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও মহামারি পরিস্থিতির কারণে ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। শেষ পর্যন্ত জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের গড় করে শিক্ষার্থীদের এইচএসসির মূল্যায়ন ফল প্রকাশ করা হয় চলতি বছরের জানুয়ারিতে।

আর বছরের মাঝামাঝি সময়ে সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এবারের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছিল। শেষমেশ সংক্রমণ কমে আসায় গত ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি পরীক্ষা।

এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ