ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

সাভারে দফায় দফায় শিক্ষার্থীদের সড়ক অবরোধ 

প্রকাশনার সময়: ০২ ডিসেম্বর ২০২১, ১৭:৪৩

এসএসসি ২০২২ এর ব্যাচের সিলেবাসে ৭০ ভাগ কমিয়ে ৩০ ভাগ করার দাবিতে সাভারের আশুলিয়ায় মহাসড়কগুলো দফায় দফায় অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এক সড়ক থেকে সড়িয়ে দিলে ঘুরে আরেক সড়কে গিয়ে অবরোধ করছেন তাঁরা। এতে নবীনগর ত্রীমোড় এলাকায় চলাচলরত যাত্রীরা চরম ভোগান্তিতে পরে।

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) দুপুর একটার দিকে প্রথমে জাতীয় স্মৃতিসৌধের সামনে নবীনগর বাসষ্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে মিছিল করে বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা। এখান থেকে সড়িয়ে দিলে নবীনগর-চন্দ্রা মহাসড়কে এসে বসে পরে শিক্ষার্থীরা। এসময় মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত শিক্ষাথীদের্র আন্দোলন অব্যাহত ছিল।

বিক্ষোভে আমিন মডেল টাউন স্কুল এন্ড কলেজ, টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজ, আমিন ক্যাডেট একাডেমী, এম এ সালাম ইন্টারন্যাশনাল স্কুল, মাতাব্বর মুজিব স্কুলের প্রায় তিন শতাধিক ছাত্র-ছাত্রী অংশ নেয়।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, মহামারি করোনাভাইরাসের কারণে এসএসসি ২০২২ ব্যাচের শিক্ষার্থীরা তেমন পড়াশোনা সুযোগ পায়নি। ইতোমধ্যেই তাদের সিলেবাসে ৩০ পারসেন্ট কমানো হয়েছে। যা অল্প সময়ে পড়াশোনা করে শেষ করা অসম্ভব। তাই সিলেবাসে ৭০ পারসেন্ট কমিয়ে ৩০ পারসেন্ট করার দাবিতে তারা মহাসড়ক বন্ধ করে দিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করছে। বেলা ১ টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশ বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। পরে পুলশি এসে তাদের সড়িয়ে দিলে নবীনগর-চন্দ্রা সড়কে এসে অবরোধ করে তারা।

লিমন নামের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা করোনার সময় পড়াশোনা করিনি। আমাদের সিলেবাসে ৩০ পার্সেন্ট কমানো হলেও তা যতার্থ নয়। আমরা ৭০ পাসের্ন্ট কম চাই।’

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আতিকুর রহমান বলেন, ‘শিক্ষার্থীরা মহাসড়ক বন্ধ করে বিক্ষোভ করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক থেকে সরিয়ে দিলে নবীনগর-চন্দ্রা মহাসড়কে গিয়ে তারা অবস্থান করে। ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে। এদিকে নবীনগর-চন্দ্রা মহাসড়ক থেকে শিক্ষার্থীদের সড়িয়ে সড়কে যানচলাচল স্বাভাবিক করার চেষ্টা চলছে।’

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ