ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

মোংলা বন্দরের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত 

প্রকাশনার সময়: ০১ ডিসেম্বর ২০২১, ২২:০৭ | আপডেট: ০১ ডিসেম্বর ২০২১, ২২:১৩

আনন্দ র‌্যালি ও কেক কেটে মোংলা বন্দরের ৭১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিদ হয়েছে। বুধবার (১ ডিসেম্বর) সকালে বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মূসা বন্দর গেটের সামনে কবুতর ও বেলুন উড়িয়ে এক আনন্দ র‌্যালির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করেন। পরে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

১৯৫০ সালের এই দিনে পশুর নদীর জয়মনির গোলে পন্যবাহী জাহাজ ‘দি সিটি অব লিয়নস’ নোঙ্গরের মধ্যদিয়ে আন্তর্জাতিক এই সমুদ্র বন্দরটি যাত্রা শুরু করে। প্রথমে এই বন্দরটি চালনা বন্দর নামে চালু হলেও ১৯৮৭ সালে এটি মোংলা বন্দর নামে রুপান্তরিত হয়। বিএনপি-জামাত জোট সরকারের আমলে ধ্বংসের দ্বারপ্রান্তে পৌছানো এই বন্দর ওই সময়ের শুরুতে ১১কোটি টাকা লোকসানি এই প্রতিষ্ঠানটি গত অর্থ বছরে আয় করেছে ৩৪০ কোটি টাকারও বেশি। বন্দরের সক্ষমতা বাড়াতে বর্তমানে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে ৯টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

মোংলা বন্দরের প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মূসা, বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ীসহ এলাকার গন্যমান্য ও বন্দরের উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ