ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফাঁদে ধরা পড়ল মেছোবিড়াল

প্রকাশনার সময়: ২৮ নভেম্বর ২০২১, ১৮:৪৭

শেয়ালে হাস-মুরগি খেয়ে ফেলছে। তাই স্থানীয়রা উদ্বিগ্ন। বুদ্ধি করে শেয়াল ধরতে ফাঁদ পাতা হলে এতে ধরা পড়ে বাঘ সদৃশ একটি প্রাণী। যেটিকে স্থানীয়রা প্রাথমিকভাবে মেছোবাঘ হিসেবেই মনে করেন। তবে প্রাণীটিকে আঘাত না করে খবর দেন বন বিভাগের কাছে। রোববার (২৮ নভেম্বর) দুপুরে সিলেটের বন বিভাগের কর্মকর্তারা গিয়ে এটিকে মেছোবিড়াল হিসেবে শনাক্ত করে উদ্ধার করে নিয়ে আসেন।

মেছোবিড়ালটি শনিবার রাতে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ঘোড়ামারা গ্রামে আহাদ নামক এক ব্যক্তির পাতা ফাঁদে ধরা পড়ে বলে জানান বন বিভাগ সিলেটের টাউন রেঞ্জ কর্মকর্তা (ওয়াইল্ডলাইফ) মো. শহীদুল্লাহ।

তিনি বলেন, নির্দেশনা অনুযায়ী ওই মেছোবিড়ালটি যদি মা বিড়াল হয় এবং সে সদ্য ছানা প্রসব করে থাকে তাহলে তাকে যেখান থেকে উদ্ধার হয়েছে সেখানেই অবমুক্ত করতে হবে। সুতরাং মেছোবিড়ালটি উদ্ধার করে আপাতত এনে টিলাগড় বন্যপ্রাণী কেন্দ্রে রাখা হয়েছে। আমরা যদি নিশ্চিত হই সে সদ্য ছানা প্রসব করেনি বা পুরুষ মেছোবিড়াল তাহলে খাদিমনগর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে। তা না হলে যেখান থেকে উদ্ধার করা হয়েছে সেখানেই অবমুক্ত করা হবে। মেছোবিড়াল মানুষের কোন ক্ষতি করে না বলেও জানান তিনি।

নয়া শতাব্দী/জেআই

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ