ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

‘ত্রাণ চাই না টেকসই বাঁধ চাই’ 

সিডরের ১৪ বছর
প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২১, ২১:৫০

ভয়াল ১৫ নভেম্বর। ২০০৭ সালের এই দিনে ভয়াল ঘূর্ণিঝড় সিডর আঘাত হেনেছিল দেশের বিভিন্ন উপকূলসহ শরণখোলার সাাউথখালীতে। বলেশ্বর নদীর পাড়ের বেড়িবাঁধ ভেঙে লণ্ডভণ্ড হয়ে জলোচ্ছ্বাসে মারা গিয়েছিল প্রায় দুই হাজার মানুষ। সে সময়ে এলাকাবাসীর দাবি ছিল ত্রাণ চাই না টেকসই বেড়িবাঁধ চাই।

দীর্ঘদিন পরে সেই বেড়িবাঁধ নির্মাণ শুরু হলেও প্রকল্পের মেয়াদ শেষ হতে না হতেই বেড়িবাঁধের বিভিন্ন জায়গায় ধসে যাচ্ছে। এলাকাবাসীর দাবি বেড়িবাঁধ নির্মাণের পাশাপাশি নদী শাসন করতে হবে। পানি উন্নয়ন বোর্ড বলছে, ভেঙে যাওয়া স্থানে মেরামত করা হবে। আর নদী শাসনের জন্য নতুন প্রকল্প নেয়া হবে।

২০০৭ সালের ১৫ নভেম্বর বৃহস্পতিবার রাতে সিডর নামের মহা প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে চরম আঘাত হানে বাগেরহাটসহ উপকূলীয় জনপদে। ২৪০ থেকে ২৫০ কিলোমিটার বাতাসের গতি বুঝে ওঠার আগেই সবকিছু লণ্ড ভণ্ড হয়ে যায় বলেশ্বর নদীর সাউথখালীসহ বিভিন্ন ইউনিয়নে।

এ সময় শুধু শরণখোলার সাউথখালীতে ৯ শতাধিক মানুষের মৃত্যুর খবর সরকারিভাবে প্রকাশ হলেও বেসরকারি মতে এর সংখ্যা ছিল পায় ২ হাজার। তাই বেঁচে থাকা হতদরিদ্র পরিবারগুলোর জীবনের নিরাপত্তার জন্য একটাই দাবি ছিল টেকসই বেড়িবাঁধ। ১ যুগ পরে তা নির্মাণ হলেও নদী শাসন না করার ফলে নির্মাণাধীন বেড়িবাঁধ বার বার ভেঙে যাচ্ছে। এই অবস্থায় এলাকাবাসী আতঙ্কে দিন কাটাচ্ছেন।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ