ঢাকা, সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬

দৌলতদিয়া ঘাটে দীর্ঘ যানজট, দুর্ভোগ চরমে

প্রকাশনার সময়: ১৫ নভেম্বর ২০২১, ২০:১৭

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সোমবার যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে, সৃষ্টি হয়েছে যানজট। আবহাওয়া খারাপ, ফেরি স্বল্পতা, ঘাট মেরামত, নাব্যতা সংকট ও নদীতে স্রোত থাকায় নদী পারের অপেক্ষায় অতিরিক্ত যানবাহনের চাপ সৃষ্টি হয়েছে বলে ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে।

সোমবার সকাল থেকে বিভিন্ন যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার এলাকা জুড়ে পারের অপেক্ষায় রয়েছে। তবে এরমধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।

রাত-দিন গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে আটকে থাকা গাড়িচালক, সহকারী ও বাসের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দীর্ঘ যানজটে জনজীবন হয়ে উঠেছে অতিষ্ঠ।

সোহাগ পরিবহনের যাত্রী খুলনা পাইকগাছা হতে আগত মানিক শেখ বলেন, আমি গতকাল ভোর ৫ টায় খুলনা হতে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছি, সকাল ৯টায় গোয়ালন্দের যানবাহন পরিমাপ স্কেলের জ্যামে প্রায় ৪০ মিনিট আটকে থাকার পর দুপুর ২টায় দৌলতদিয়া জ্যামে এসে আটকা পড়ে আছি। কখন ফেরির দেখা পাব কে জানে! যানজটের যে অবস্থা তাতে মনে হচ্ছে- রাত ১২টা বাজবে ঢাকা পৌঁছাতে।

কাঁচামাল বোঝাই ট্রাকচালক ছলিম শেখ বলেন, আমি ভোলা হতে মাল বোঝাই করে সোমবার ভোররাত ৩টার সময় গোয়ালন্দ মোড়ে সিরিয়ালে আটকে থাকি, বিকেল ৩ টায় ঘাটের কাছাকাছি গোয়ালন্দ ফায়ার সার্ভিস স্টেশন পর্যন্ত এসে আটকে আছি। জানি না কখন ফেরির দেখা পাব।

তিনি বলেন, ‘এটা কোনো ব্যবস্থা হলো! এখন আর কুলাতে পারছি না। ফেরিতে উঠতে আর কয় ঘণ্টা সময় লাগবে সেটাই ভাবছি। আমার পেছনে আরো কয়েকশ’ ট্রাক আটকে আছে।

৫ নং ফেরি ঘাটের দোকানদার শাহিন শেখ বলেন, প্রতিদিন ১০ টার পরে দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে দূরপাল্লার যাত্রীবাহী পরিবহন আসতে থাকে। পরিবহনের জন্য আলাদা সিরিয়াল থাকলেও গতকাল সোমবার বাসের সিরিয়ালে কিছু ট্রাকও দেয়া হয়েছে। যার ফলে বাসগুলোকে ফেরি পেতে অনেক বেশি সময় লাগছে। আবার দুদিন হলো হালকা -মাঝারি বৃষ্টি হওয়াতে এবং নদীতে বাতাস ও স্রোত থাকাতে ফেরিগুলো কম গাড়ি নিয়ে পারাপার হচ্ছে। এ জন্য একটু বেশি জ্যামের সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের ম্যানেজার মো. শিহাব উদ্দিন বলেন, এখন মোট ১৫টি ফেরি চলছে। ঘাট মেরামতের কারনে, নাব্যতা সংকট ও নদীতে স্রোত থাকায় এ যানজটের সৃষ্টি হয়েছে। পাঁচটি ঘাটের মধ্যে ৫ ও ৭ নং এরপর ৩ নং ফেরিঘাট বড় করা হলেও তেমন সুবিধা হচ্ছে না। বড় ফেরির জন্য বড় পন্টুন বসানোর অনুরোধ জানানো হয়েছে। কিছু দিনের মধ্যেই আরো একটি বড় পন্টুন বসলে সমস্যা কিছুটা কমবে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ